বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৬ অপরাহ্ন

উত্তপ্ত মরুভূমি এখন ঢাকা বরফের চাদরে!

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ২২২ বার পাঠিত
উত্তপ্ত মরুভূমি এখন ঢাকা বরফের চাদরে!

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তপ্ত মরুভূমি এখন ঢাকা বরফের চাদরে! সাহারা মরুভূমি; বিশ্বের দীর্ঘতম এই মরুভূমির তাপমাত্রা নেমেছে -৩ ডিগ্রি সেলসিয়াসে। গত ৪২ বছরে এই নিয়ে চতুর্থবার এমন দৃশ্য দেখা গেল। সম্প্রতি বরফে ঢাকা সাহারার ছবি এখন ভাইরাল সামাজিক মাধ্যমে।

টাইমস অফ ইন্ডিয়া‘র প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্বের দীর্ঘতম মরুভূমি সাহারায় প্রথমবারের মতো বরফ পড়তে দেখা গিয়েছিল ১৯৭৯ সালে। কিন্তু পরবর্তী সাড়ে তিন দশকে সেখানে আর বরফ পড়েনি। ২০১৬ সালের ডিসেম্বরে ফের তুষারপাত হয় সাহারায়। তারপর আবার ২০১৮ সালের জানুয়ারিতে। তিন বছরের ব্যবধান পেরিয়ে আবারও ২০২১ সালের জানুয়ারি সাক্ষী হল এই চোখ জুড়ানো দৃশ্যের।

বরফে ঢাকা সাহারা মরুভূমি। (ছবি-ডেইলি মেইল)

এবারের শীতের এই মৌসুমে সাহারার ৩৬ লাখ বর্গ মাইল জুড়ে সাদা বরফের চাদর দেখে মুগ্ধ নেটিজেনরা। সব থেকে মনোহর নিঃসন্দেহে সাদা মরুভূমিতে দাঁড়িয়ে থাকা উটের ছবি। উটের পিঠে চড়ে সাদা বরফের প্রান্তর পেরিয়ে যাওয়া হয়তো অনেকেরই স্বপ্ন। সাহারা কিন্তু এই মুহূর্তে সেই সুযোগই করে দিচ্ছে পর্যটকদের। তাদেরও ভিড় জমাতে দেখা গেছে সেখানে।

তবে গরমকালে তাপমাত্রা গড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলেও শীতকালে বেশ জাঁকিয়ে ঠান্ডা পড়ে সাহারায়। বিশেষ করে সূর্যাস্তের পর। এর ফলে প্রবল সমস্যায় পড়তে হয়েছে মরুশহরের স্থানীয় বাসিন্দাদের। সড়ক, যানবাহন, বাড়িঘর সবকিছুই বরফে ঢেকে গেছে। সুত্রঃ টাইমস অফ ইন্ডিয়া ।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102