শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৩ পূর্বাহ্ন

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র এবার নাজেহাল তুষার ঝড়ে, নিহত ২৬

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৯৭ বার পাঠিত
করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র এবার নাজেহাল তুষার ঝড়ে, নিহত ২৬

আন্তর্জাতিক ডেস্কঃ করোনায় বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র এবার নাজেহাল হয়ে পড়েছে তুষার ঝড়ে। গত কয়েকদিনের মধ্যে দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে বয়ে যাওয়া তুষার ঝড়ে ঠান্ডায় ও দুর্ঘটনায় কমপক্ষে ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কয়েকদিন ধরে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে লাখ লাখ মানুষ। এ অঞ্চলে রেকর্ড পর্যায়ে নিম্ন তাপমাত্রা বিরাজ করছে। খবর- সিএনএন।

এদিকে, স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, টেক্সাস, কেন্টাকি ও মিসৌরিতে ঝড়ে এ পর্যন্ত ২৬ জনেরও বেশি লোকের প্রাণহানি হয়েছে।

এনবিসি নিউজের খবরে বলা হয়, সবচেয়ে পর্যুদস্ত অবস্থা টেক্সাসে। সেখানে তাপ উৎপাদনকারী একটি গাড়ি থেকে কার্বন মনো-অক্সাইড নির্গত হয়ে একজন নারী ও একজন কিশোরী মারা গেছেন।

এছাড়া ঝড়ের কারণে টেক্সাসের রাজধানী শহর অস্টিনের তাপমাত্রা আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজের চেয়েও নিচে নেমে এসেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, টেক্সাস, লুইজিয়ানা, আলাবামা ও নিউ মেক্সিকোর ওপর দিয়ে বয়ে যাওয়া তুষার ঝড়ে সেসব রাজ্যে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেখানকার মহাসড়কগুলোতে বরফ জমে দুর্ঘটনা ঘটছে।

দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ চার্লস রস সংবাদমাধ্যমকে বলেছেন, বুধবার ও বৃহস্পতিবার এই অবস্থার আরো অবনতি ঘটবে। হিউস্টনে বরফ পড়ছে পেনসিলভানিয়াতে বৃষ্টি হতে পারে।

গত ৩২ বছরে এই প্রথম অস্টিনে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে এবং ৫৫ বছর পর সেখানে এক রাতে ৬ দশমিক ৪ ইঞ্চি পুরু বরফ পড়েছে।

টেক্সাসে হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়ায় সরকারি কর্মকর্তারা জনগণকে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন।

মন্টানা থেকে নিউ মেক্সিকো ও মিনেসোটা থেকে লুইজিয়ানা পর্যন্ত ১৪টি রাজ্যে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সাউথওয়েস্ট পাওয়ার পুল তাদের গ্রাহকদের ঝড়ের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার কথা জানিয়েছে।

এদিকে তুষার ঝড়ের কারণে দক্ষিণাঞ্চলের রাজ্যগুলোতে করোনা ভ্যাকসিন দেওয়ার কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে।

এছাড়া টেক্সাস, আলাবামা, ওকলাহোমা, কানসাস, মিসিসিপি ও অরিগনে আবহাওয়া সংক্রান্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে। এসব অঞ্চলের প্রায় দুই লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। সুত্রঃ সিএনএন, দ্য গার্ডিয়ান। 

 

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102