শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১২:০৪ পূর্বাহ্ন

খুব সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে গরুর মাংসের শুঁটকি

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ২৫ বার পাঠিত
খুব সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে গরুর মাংসের শুঁটকি

লাইফস্টাইল ডেস্কঃ গরুর মাংসে রয়েছে অনেক পুষ্টি উপাদান। অনেকে গরুর মাংসের শুঁটকি খেতে পছন্দ করেন। আজ আমরা জানবো কীভাবে বাসায় খুব সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে গরুর মাংসের শুঁটকি রান্না করা যায়। তবে অনেকে আছে, গরুর মাংস খেতে খুব ভয় পায়। যাদের কোলেস্টেরল আছে, কার্ডিয়াক পেশেন্ট, তারা চাইলে এ খাবারটি মাঝেমধ্যে খেতে পারে। গরুর মাংস খুব বেশি খাওয়া ভালো নয়। আট-দশ দিনে এক-দুবার খাওয়া যেতে পারে। আর এ প্রসেসে যদি খাওয়া হয়, তাহলে ৮০ ভাগ ফ্যাট থাকবে না।

চলুন আমরা জেনে নিই বাসায় সহজে গরুর মাংসের শুঁটকি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে- 

উপকরণঃ গরুর মাংসের শুঁটকি, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, আদা বাটা, রসুন বাটা, রসুন কুচি, গরম মসলার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ,  তেজপাতা, এলাচ, পরিমাণমতো তেল এবং পরিমাণমতো পানি।

প্রস্তুত প্রণালিঃ প্রথমে সসপ্যানে তেল দিন। এতে এলাচ, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, দারচিনি ও রসুন কুচি দিয়ে হালকা করে ভাজুন। বাটিতে রসুন বাটা, আদা বাটা, ধনিয়ার গুঁড়ো, জিরার গুঁড়ো, মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো ও পানি দিয়ে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন। এতে গরুর মাংসের শুঁটকি ও গরম পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

কষানো হয়ে গেলে রসুন কুচি, পেঁয়াজ কুচি, চিচিঙ্গা কুচি, পানি ও লবণ দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে কাঁচামরিচ কুচি ও মিশ্রিত গরম মসলার গুঁড়ো দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার গরুর মাংসের শুঁটকি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102