সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৫ পূর্বাহ্ন

চাঁদে যাওয়ার নতুন তারিখ ঘোষণা করল নাসা

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ২১ বার পাঠিত
দ্বিতীয় দফায় চন্দ্র অভিযানের রকেট উৎক্ষেপণ স্থগিত করলো নাসা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ মার্কিন গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা নতুন করে চন্দ্র মিশন শুরুর জন্য ফের নতুন তারিখ ঘোষণা  করেছে। আগামী শনিবার আরটেমিস-ওয়ানের রকেট এসএলএস উৎক্ষেপণ করা হবে। এর আগে গত সোমবার এই রকেট উৎক্ষেপণের কথা থাকলেও তা ইঞ্জিনের ত্রুটির কারণে শেষ মুহূর্তে বাতিল করা হয়।

নাসার নতুন চন্দ্র অভিযানের ম্যানেজার মাইক সারাফিন এক সংবাদ সম্মেলনে রকেট উৎক্ষেপণের নতুন তারিখ ঘোষণা করে বলেন, আরমেটিস টিমের সদস্যরা দিনের প্রথম ভাগে রকেট উৎক্ষেপণের সময়সূচি ঠিক করার বিষয়টি নিয়ে বৈঠক করেন।বৃহস্পতিবার রকেটের ফ্লাইট এবং সামগ্রিক প্রস্তুতি পর্যালোচনা করা হবে। রকেটের ক্যাপসুলে যে ছিদ্র দেখা গিয়েছিল সেগুলোও ঠিকঠাক করা হচ্ছে বলে তিনি জানান। সবকিছু ঠিক থাকলে শনিবার রকেট উৎক্ষেপণ করা হবে।

এদিকে, আগামী শনিবার রকেট উৎক্ষেপণের নতুন তারিখ ঠিক করা হলেও স্পেস ফোর্স ওয়েদার লঞ্চ অফিসার মার্ক বার্গার সতর্ক করে জানিয়েছেন, আগামী শনিবার দিন আবহাওয়া খুব একটা অনুকূলে নাও থাকতে পারে। আর বাজে আবহাওয়ার সম্ভাবনা রয়েছে শতকরা ৬০ ভাগ।

উল্লেখ্য, নাসার আরটেমিস-ওয়ানের রকেট এসএলএস পাঠানোর কর্মসূচিকে চন্দ্র অভিযান বলা হলেও প্রকৃতপক্ষে এতে কোনো মানুষ থাকছে না এবং এটি তা চাঁদে পৌঁছাবে না বরং মহাকাশের কক্ষপথে ১ মাস অবস্থান করার পর চাঁদ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ শেষে পৃথিবীতে ফিরে আসবে। আর যদি এই মিশন সফল হয় তাহলেই আরটেমিস-টু অভিযান শুরু হবে। ওই মিশনে মানুষ চাঁদের বুকে যেতে পারবে বলে নাসার বিজ্ঞানীদের আশা।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102