সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:৪৭ অপরাহ্ন

দিনাজপুরের নবাবগঞ্জে ২৪ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: সোমবার, ৮ মার্চ, ২০২১
  • ২৩২ বার পাঠিত
দিনাজপুরের নবাবগঞ্জে ২৪ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

অলিউর রহমান মেরাজ, নবাবগঞ্জ, দিনাজপুর প্রতিনিধি : শষ্যভান্ডার খ্যাত দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় লাভজনক হওয়ায় দিন দিন বাড়ছে আমের চাষ। আমের রাজধানী এ পরেই এই অঞ্চলের আমের অবস্থান। এখানে হিমসাগর, হাড়িভাঙা, আম্রপালি, লেংড়াসহ বিভিন্ন প্রজাতির আম চাষা হয়। এখানকার আমের স্বাদ ভালো ও মিষ্টি হওয়ায় বিদেশেও রফতানি হয়।

উপজেলার আম চাষিরা জানান গতবারের তুলনায় আম বাগানের গাছগুলোতে আমের মুকুল অনেক ভালো এসেছে। গাছে মুকুল যেন ঠিকমতো আসতে পারে ও ঝড়ে না পরে সেজন্য সার, কিটনাশক ও সেচ দেওয়া হচ্ছে। তাতে করে আমরা আশা করছি এবারে আমের ভালো ফলন হবে ও বাজার যদি ঠিক থাকে। আম যদি বিদেশে রফতানি হয় ও ভারত থেকে দেশে যদি আম আমদানি না হয় তাহলে আমরা ভালো লাভবান হতে পারবো।

নবাবগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, চলতি বছর এই উপজেলায় ৮০০ হেক্টর জমিতে আমের চাষাবাদ হচ্ছে। যা থেকে ২৪ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফলন ভালো পেতে কৃষি অফিসারের পক্ষ থেকে আমচাষিদের সবধরনের পরামর্শ প্রদান করা হচ্ছে। আমচাষিরাও সে মোতাবেক গাছের পরিচর্যায় ব্যাস্ত সময় পার করছেন এতে এবারে আমের ভালো ফলনের আশা করছি।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102