শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১১:৩৩ অপরাহ্ন

দুধের সরে ভিন্ন স্বাদের তৈরি ভাপা পিঠা

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩
  • ১৩ বার পাঠিত
দুধের সরে ভিন্ন স্বাদের তৈরি ভাপা পিঠা

লাইফস্টাইল ডেস্কঃ শীত আসলেই বাহারি পিঠা তৈরির ধুম পড়ে যায় বাঙালির ঘরে ঘরে। বিশেষ করে ভাপা পিঠার স্বাদ নিতে ভুলে না কোনো বাঙালি পরিবার। খেজুরের গুড় আর নারকেল মেশানো ভাপা পিঠা খেতে সবাই পছন্দ করেন। তবে এবার ভাপা পিঠার স্বাদ আরও বাড়াতে এতে মিশিয়ে নিন ক্ষীরসা ও দুধের সর। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণঃ শুকনো চালের গুঁড়া- ২ কাপ, নারকেল কোড়ানো- আধা কাপ, গরুর দুধ-  আধা লিটার, লবণ- আধা চা চামচ, সবুজ এলাচ- ৩টি, কাজুবাদাম কুচি- পরিমাণমতো, দুধের সর- ১ কাপ, কিসমিস- পরিমাণমতো ও খেজুরের গুড়- পরিমাণমতো।

পদ্ধতিঃ

একটি পাত্রে গরুর দুধ জ্বাল দিয়ে ঘন করে ২/৩ কাপ পরিমাণ করে নিন। এবার একটি পাত্রে চালের গুঁড়া নিয়ে তার মধ্যে লবণ মিশিয়ে নিন। এরপর ঘন করে জ্বাল দিয়ে নেওয়া গরুর দুধ মিশিয়ে নিন চালের গুঁড়ার সঙ্গে। এবার মিশ্রণটি ঢেকে রাখুন ৪ থেকে ৫ ঘণ্টা।

এবার একটি পাত্র চুলায় বসিয়ে তাতে ৩টি এলাচ দিয়ে আধা কাপ দুধ গরম করে নিন। দুধ অনবরত নাড়তে হবে, যতক্ষণ না পর্যন্ত অর্ধেক হয়ে যাচ্ছে। চুলার আঁচ মাঝারি রাখুন। এরপর এক টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে ২ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণ ঢেলে দিন ঘন দুধের মধ্যে। আবারও ভালো করে নাড়তে থাকুন। একেবারে ঘন হলেই তৈরি হয়ে যাবে ক্ষীরসা।

এবার একটি স্টিলের ছাঁকনির সাহায্যে চালের গুঁড়ার মিশ্রণ ৪ থেকে ৫ ঘণ্টা পর ছেঁকে নিন। হাত দিয়ে ধীরে ধীরে ছেঁকে নিতে হবে গুঁড়া। এর মধ্যে এবার মিশিয়ে নিতে হবে ব্লেন্ড করে নেওয়া দুধের সর। ভাপা পিঠার ছাঁচে কিংবা ছোট বাটিতে কিছুটা চালের গুঁড়া নিয়ে নিন। এবার তার উপরে সামান্য ক্ষীরসা দিয়ে সামান্য চালের গুড়া দিয়ে ঢেকে দিন। তার উপরে খেজুরের গুড় ও নারকেল দিয়ে আবারও চালের গুঁড়া ছড়িয়ে দিন।

এবার দুধের সর মিশিয়ে সবশেষে চালের গুঁড়া দিয়ে ঢেকে তার উপরে কিসমিস ও বাদাম কুচি ছড়িয়ে দিন। এবার একটি পাতলা সুতি বা নেটের কাপড়ে পিঠার ছাঁচ মুড়িয়ে নিন।

অন্যদিকে একটি হাঁড়িতে পানি ভরে ঢেকে চুলায় বসিয়ে দিন। অন্য একটি ঢাকনার মাথার অংশ খুলে ফেলুন, যাতে গরম পানির ভাপ বের হতে পারে। পানি ফুটে উঠলে হাঁড়ির ওপরে খোলা ঢাকনাটি বসিয়ে দিন। এবার তার ওপরে কাপড়ে মোড়ানো পিঠা বসিয়ে ছাঁচ তুলে নিন। কিছুক্ষণ পর পিঠার রং পাল্টে গেলেই তুলে ফেলতে হবে। এভাবেই একেকটি পিঠা তৈরি করে নিতে হবে। তৈরি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ক্ষীরসা ও দুধের সরে তৈরি ভিন্ন স্বাদের ভাপা পিঠা।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102