সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৩ পূর্বাহ্ন

দ্বিতীয় দফায় চন্দ্র অভিযানের রকেট উৎক্ষেপণ স্থগিত করলো নাসা

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২
  • ২০ বার পাঠিত
দ্বিতীয় দফায় চন্দ্র অভিযানের রকেট উৎক্ষেপণ স্থগিত করলো নাসা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ দ্বিতীয় দফায় মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা চন্দ্র অভিযানের জন্য আর্মেটিস মিশনের এস এল এস রকেট উৎক্ষেপণ স্থগিত করেছে। রকেটের জ্বালানি ট্যাংকিতে ফের আরো একটি ছিদ্র পাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে নাসা।

এর আগে, গতকাল শনিবার ১০০ মিটার দীর্ঘ এ রকেট উৎক্ষেপণের কথা ছিল। এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে এক দফা এই রকেট উৎক্ষেপণের প্রচেষ্টা স্থগিত করতে বাধ্য হন নাসার বিজ্ঞানীরা। গতকাল দ্বিতীয় দফায় রকেট উৎক্ষেপণ বন্ধের ঘোষণা দেয়ার পর কবে এই রকেট নতুন করে উৎক্ষেপণ করা হবে তার সম্ভাব্য কোনো তারিখ নাসা জানায়নি।

এদিকে ধারনা করা হচ্ছে, রকেটের জ্বালানি ট্যাংকিতে যে ছিদ্র দেখা দিয়েছে তা ঠিক করতে হলে রকেটকে লঞ্চ প্যাড থেকে খুলে নিতে হবে এবং ঠিকঠাক করার পর আবার তাকে হ্যাঙ্গারে ফিরে আনতে হবে। সেক্ষেত্রে অক্টোবরের দিকে রকেট উৎক্ষেপণ করা হতে পারে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, রকেট উৎক্ষেপণ প্রকল্পের পরিচালক চার্লি ব্ল্যাকওয়েল-থমসন এবং তার দল এই ছিদ্র ঠিক করার চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়েছে। ছিদ্র বন্ধের জন্য তারা প্রায় ৩ থেকে ৪ ঘন্টা চেষ্টা চালান। শেষ পর্যন্ত ব্যর্থ হয়ে রকেট উৎক্ষেপণ স্থগিতের ঘোষণা দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102