শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:২৭ অপরাহ্ন

নাইরেজিয়ায় অপহৃত ৩শ’ স্কুলছাত্রী মুক্তি পেল

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ২১১ বার পাঠিত
নাইরেজিয়ায় অপহৃত ৩শ’ স্কুলছাত্রী মুক্তি পেল

আন্তর্জাতিক ডেস্কঃ নাইজেরিয়ার জামফারা রাজ্যে অপহৃত প্রায় ৩শ’ স্কুলছাত্রীকে অবশেষে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লি জানিয়েছেন, মুক্তি পাওয়া ২৭৯ শিক্ষার্থী এখন সরকারের আশ্রয়ে নিরাপদে রয়েছে। তাদের মুক্তির জন্য কোনও মুক্তিপণ দিতে হয়নি।

আজ  মঙ্গলবার স্থানীয় গভর্নর বেলো মাতাওয়াল্লি এ কথা জানান।

নাইজেরিয়া পুলিশের ভাষ্য মতে, গত ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার)জামফারা রাজ্যের একটি স্কুল থেকে ৩১৭ জন নারী শিক্ষার্থীকে অপহরণ করে বন্দুকধারীরা। তবে গভর্নর বেলো মাতাওয়াল্লি বলেছেন ২৭৯ অপহৃত হয়েছিল, যাদের সবাইকে উদ্ধার করা হয়েছে।

বেলো মাতাওয়াল্লি বলেন, ‘শুক্রবার অপহৃত হওয়া শিশুদের পেয়েছি। আমি একটি শান্তি চুক্তি শুরু করেছি, যা ইতিবাচক ফল দিয়েছে। কাউকে কোনো মুক্তিপণ প্রদান করা হয়নি।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মধ্যরাতে যারা অপহৃত হয়েছিলেন; তারা জামফারার জঙ্গব শহরের একটি সরকারি বালিকা বিজ্ঞান মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। একটি সশস্ত্র দল তাদের অপহরণ করে।

তবে ছাত্রীরা মুক্তি পেলেও কোন গোষ্ঠী তাদেরকে অপহরণ করেছিল সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। নাইজেরিয়ার ওই অঞ্চলের একাধিক সশস্ত্র দল প্রায়ই মুক্তিপণের জন্য স্কুলছাত্রীদের আটক করে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি নাইজার রাজ্যের কাগারা জেলার একটি স্কুল থেকে ২৭ জন শিক্ষার্থী, তিনজন কর্মচারী ও তাদের পরিবারের ১২ সদস্যকে অপহরণ করে বন্ধুকধারীরা। সেসময় এক শিক্ষার্থী নিহতও হয়। ২৭ ফেব্রুয়ারি ওই ২৭ শিক্ষার্থীকে ছেড়ে দেয় অপহরণকারীরা।

উল্লেখ্য, গত তিন মাসেরও কম সময়ের মধ্যে নাইজেরিয়ায় গণহারে শিক্ষার্থীর অপহরণের ঘটনা ঘটে। ফলে সরকারের বিরুদ্ধে ক্ষোভ তীব্র আকার ধারণ করে। সুত্রঃ রয়টার্স, আল-জাজিরা। 

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102