সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:১৮ পূর্বাহ্ন

পূর্ব ইউরোপে ১৮ লাখ বছর আগের মানুষের দাঁত আবিষ্কার!

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ১৪ বার পাঠিত
পূর্ব ইউরোপে ১৮ লাখ বছর আগের মানুষের দাঁত আবিষ্কার!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ সম্প্রতি পূর্ব ইউরোপের দেশ জর্জিয়ায় ১৮ লাখ বছর আগের মানুষের দাঁত আবিষ্কার করা হয়েছে। দেশটির একদল গবেষকের খননকাজের সময় দাঁতটি উদ্ধার করা হয়। জর্জিয়ার ওরোজমানিতে প্রাচীন মানুষের ওই দাঁতটির সন্ধান পান ব্রিটিশ শিক্ষার্থী জ্যাক পিয়ার্ট। প্রত্নতত্ত্বের এই শিক্ষার্থী বলেন, জর্জিয়া প্রাচীন মানুষের জীবাশ্মের গবেষণায় গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছে। 

প্রাচীন মানুষের জীবাশ্ম বিষয়ক গবেষকরা বলেছেন, দাঁতটি আনুমানিক ১৮ লাখ বছরের পুরনো। জর্জিয়ার রাজধানী তিবলিসি থেকে প্রায় ৬০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ওরোজমানি গ্রামে দাঁতটি পাওয়া গেছে। এর আগে ওরোজমানি গ্রামটির দিমানিস নামের আরেকটি স্থানের নিকটবর্তী, যেখানে ২০০০ সালের দিকে ১৮ লাখ বছর আগের মানুষের মাথার খুলি পাওয়া গিয়েছিল।

গবেষকরা আরো বলেছেন, জর্জিয়া সুপ্রাচীনকালে আফ্রিকা মহাদেশের বাইরে মানববসতি গড়ে ওঠার এক গুরুত্বপূর্ণ কেন্দ্রস্থল ছিল। আফ্রিকাকে মনে করা হয় মানবজাতির সূতিকাগার। আর আফ্রিকা মহাদেশের বাইরে আদি মানুষের বসতির অন্যতম একটি কেন্দ্র হতে পারে জর্জিয়ার ঐ অঞ্চল। দাঁতটি আবিষ্কারের পর এ ক্ষেত্রে জর্জিয়ার অবস্থান সম্পর্কে ধারণা আরো জোরালো হলো।

এছাড়া খননকাজে অংশগ্রহণকারী গবেষকদের নেতা জিওর্গি বিদজিনাশভিলি জানিয়েছেন, দিমানিসে প্রাপ্ত মাথার খুলির মানুষ যে প্রজাতির, তার সঙ্গে ওরোজমানির মানুষের প্রজাতিগত সম্পর্ক রয়েছে।

সুত্রঃ দ্য গার্ডিয়ান। 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102