শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১১:২৫ অপরাহ্ন

মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হলো যুক্তরাজ্য

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩
  • ২১ বার পাঠিত
মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হলো যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্কঃ মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণে ব্রিটেনের প্রথম ইউরোপীয় হওয়ার প্রচেষ্টা হতাশার মধ্যদিয়ে শেষ হয়েছে। এই অভিযান পরিচালনাকারী কোম্পানি ভার্জিন অরবিট জানায়, উৎক্ষেপণের পরপরই রকেটটি একটি সমস্যায় পড়ে। মহাকাশে বেশ কিছু স্যাটেলাইট স্থাপনের উদ্দেশ্যে এ অভিযান শুরু হয়েছিল। আজ মঙ্গলবার (১০ জানুয়ারি)সকালে রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

উৎক্ষেপণ মিশনটি দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের উপকূলীয় শহর নিউকুয়ে থেকে ‘কসমিক গার্ল’ নামে পরিচিত ‘৭৪৭’ বিমান রকেটকে সাথে নিয়ে কর্নওয়াল এয়ারপোর্ট নিউকি-এর নতুন লঞ্চস্টেশন থেকে উৎক্ষেপণ হয়।

উৎক্ষেপণ পরিচালনাকারী কোম্পানি ভার্জিন অববিট বলছে, আমাদের একটা অসঙ্গতি রয়েছে, যা আমাদেরকে কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ করেছে বলে মনে হচ্ছে। এছাড়াও ব্যর্থতার কারণ বিশ্লেষণ করছেন বলেও জানান কোম্পানিটি।

গত ডিসেম্বরের শেষদিকে ফ্রেঞ্চ গায়ানা থেকে উৎক্ষেপণের পর ইতালির-নির্মিত ভেগা-সি রকেট মিশনটি ব্যর্থ হয়েছিল। এরপর ফের ব্যর্থ, ইউরোপীয় মহাকাশ উচ্চাকাঙ্ক্ষার ওপর আরো একবার ধাক্কা দিল।

এছাড়াও গত বছরে ইউরোপ বেশ কয়েকটি বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। যার অন্যতম অ্যারিয়ান-৬ লঞ্চার বিলম্বিত হওয়া, ইউক্রেন যুদ্ধের কারণে রুশ সয়ুজ রকেটের অ্যাক্সেস বন্ধ হওয়া, ভেগা গ্রাউন্ডেড এবং সর্বশেষ ছোট লঞ্চার শিল্পের জন্য একটি প্রদর্শিত উৎক্ষেপণ পরিত্যক্ত।

ভার্জিন অরবিট প্রথমে টুইটারে বলেছিল যে, লঞ্চারওয়ান পৃথিবীর কক্ষপথে পৌঁছেছে, যদিও পরে ওই টুইট মুছে ফেলা হয়েছে।

২০২০ সালে প্রথম উৎক্ষেপণের পর থেকে কোম্পানির চারটি সফল উৎক্ষেপণের রেকর্ড রয়েছে। যদিও এই নিয়ে দ্বিতীয় বার ব্যর্থ হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102