শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:০৯ পূর্বাহ্ন

মার্কিন সরকারকে নিঃশর্তভাবে পরমাণু সমঝোতায় ফিরতে হবে : ইরান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ২০৮ বার পাঠিত
মার্কিন সরকারকে নিঃশর্তভাবে পরমাণু সমঝোতায় ফিরতে হবে: ইরান

আন্তর্জাতিক ডেস্কঃ অবিলম্বে ও নিঃশর্তভাবে মার্কিন সরকারকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়েছে ইরান। ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি বলেছেন, “আমরা আমেরিকার নতুন সরকারকে অবিলম্বে ও নিঃশর্তভাবে পরমাণু সমঝোতায় ফিরে আসার এবং কূটনীতির পথকে এর চেয়ে বেশি জটিল না করার আহ্বান জানাচ্ছি।”

আলী রাবিয়ি গতকাল মঙ্গলবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি পরমাণু সমঝোতাকে গত কয়েক দশকে আন্তর্জাতিক রাজনীতির সবচেয়ে বড় অর্জন হিসেবে উল্লেখ করে বলেন, বিশ্বের বহু দেশ আন্তরিক সদিচ্ছা নিয়ে পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করছে। ইরান বিশ্বাস করে খুব শিগগিরই এই প্রচেষ্টা সফল হবে। কারণ একমাত্র এটিকে রক্ষা করার মাধ্যমে বিশ্বে শান্তি ধরে রাখা সম্ভব ও বিশ্বের সব দেশের স্বার্থ এই সমঝোতার মধ্যে নিহিত।

তিনি আরো বলেন, তার দেশের পরমাণু সমঝোতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে একটি আন্তর্জাতিক আইনে পরিণত হয়েছে। কাজেই আমেরিকা এই আইন মেনে চলতে বাধ্য। তিনি [নয়া মার্কিন প্রেসিডেন্ট] জো বাইডেন প্রশাসনকে যত তাড়াতাড়ি সম্ভব পরমাণু সমঝোতায় ফিরে এসে কূটনীতির পথ সুগম করার আহ্বান জানান।

আলী রাবিয়ি বলেন, গত চার বছরে আমেরিকা নয় বরং ইরানই কূটনীতির পথ উন্মুক্ত রেখেছে। কাজেই এখন কূটনৈতিক প্রচেষ্টার পথে আমেরিকাকেই প্রথম পা রাখতে হবে। সুত্রঃ পার্সটুডে। 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102