সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:০৫ পূর্বাহ্ন

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কমাবে যেসব উপাদান

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ৬১ বার পাঠিত
শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কমাবে যেসব উপাদান

লাইফস্টাইল ডেস্কঃ বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে ক্যালসিয়ামের ঘাটতির সম্ভাবনাও বেড়ে যায়। আর এটির অভাবে বিভিন্ন অঙ্গ ঠিকমতো কাজ করতে না পারা ছাড়াও অস্টিওপোরোসিস, অস্টিওপেনিয়া এবং হাইপোক্যালসেমিয়ার ঝুঁকি বাড়াতে পারে। তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হচ্ছে কিনা সেটি খেয়াল রাখার সাথে যেসব খাবার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কমাবে সেদিকে নজর রাখাও জরুরি।

প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন হয় আর এর জন্য পনির, দই, দুধ সবারই খাওয়া উচিত কারণ এর মধ্যে ক্যালসিয়াম সবচেয়ে বেশি থাকে। যদি আপনি এই জিনিসগুলি পছন্দ না করেন তবে আপনি অন্য যেসব খাবারের থেকে আপনার প্রতিদিনের ক্যালসিয়াম গ্রহণ করতে পারবেন জেনে নিন-

বাদাম দুধঃ

বাদাম খেলে আপনি আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে পারেন। এর জন্য রাতে অন্তত ১২টি বাদাম ভিজিয়ে রাখুন এবং সকালে খোসা ছাড়িয়ে খান। বাদাম খাওয়ার সময় খুব ভালো করে চিবিয়ে খান। অন্ত্রে পৌঁছানোর পরে এগুলিকে পিষে নেওয়া এবং শরীরে তাদের বৈশিষ্ট্যগুলি ভালভাবে শোষণ করা সহজ হয়। আপনি যদি চান তবে আপনি বাদামের দুধও তৈরি করে খেতে পারেন।

অঙ্কুরিত মুগঃ

প্রোটিন সমৃদ্ধ হওয়ার পাশাপাশি অঙ্কুরিত মুগে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। যে কোনও ভাইরাস থেকে শরীরকে রক্ষা করার জন্য এর রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা প্রয়োজন। আর অঙ্কুরিত মুগে রয়েছে ভিটামিন সি এবং এটি শরীরে সাদাভাব বাড়ায়। রক্তের কোষের উৎপাদন, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

রাগিঃ

রাগি হচ্ছে এক ধরনের শস্যা যাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এটি ময়দা আকারে খাওয়া হয়। প্রতিদিন এক কাপ রাগি খেলে শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায় এবং সকালে অর্ধেক করে খাওয়া যায়।

আমলকিঃ 

আমলকিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য যা শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করে। এরসঙ্গে এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমলকির জুস পান করলে শরীরের জন্য বেশ উপকারী। এর রস খালি পেটে খেলে বেশি কাজে দেয়।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102