বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী ২০২৩, ০৬:৪২ অপরাহ্ন

শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে হোমমেড প্যাক

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩
  • ১৪ বার পাঠিত
শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে হোমমেড প্যাক

লাইফস্টাইল ডেস্কঃ শীতকালে ত্বকের উজ্জ্বলতা কমতে থাকে ও ত্বক শুকিয়ে যায়। কারো কারো ত্বক রুক্ষ হয়ে যায়। আর তাই এ সময়ে ত্বকের বাড়তি যত্ন নিতে হয়। বছরের অন্যান্য সময়ের মতো শীতকালেও যেন ত্বক থাকে উজ্জ্বল ও ঝলমলে। বাজারে বিভিন্ন রং ফর্সাকারী প্যাক কিনতে পাওয়া যায় । তবে ঘরে তৈরী প্যাকের ব্যবহারই  ত্বকের জন্য সবচেয়ে নিরাপদ।

চলুন তাহলে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে জেনে নিই কিছু প্রয়োজনীয় হোমমেড প্যাকঃ 

চন্দন ও মূলতানি মাটির প্যাকঃ চন্দনের প্যাক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে আর মুলতানি মাটি ত্বক পরিষ্কারের জন্য বেশ কার্যকরী। এই ২ টি উপকরণ একসাথে মিশিয়ে ত্বকে লাগান। ১৫-২০ মিনিট এর মতো রেখে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

মধু ও শশার প্যাকঃ শশা পেস্ট করে ১ টেবিল চামচ মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগান। ২০মিনিট পর পানি দিয়ে আলতো হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। ত্বকের কালো দাগ দূর করে ত্বককে করবে আরো সজীব ও লাবন্যময় ।

টমেটোর প্যাকঃ টমেটো ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে ত্বকের টানটান ভাব ফিরিয়ে আনার জন্য বেশ উপকারী। টমেটোর রসের সাথে টক দই ও মধু একসাথে মিশিয়ে ত্বকে লাগান। ১৫-২০ মিনিট পরে নরমাল পানি দিয়ে ধুয়ে নিন। এতে করে ত্বকের তেলতেলে ভাব থাকবে না, সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

পাকা কলা, পেঁপে ও ময়দার প্যাকঃ পাকা কলা, পাক পেঁপে ও ময়দা একসাথে মিশিয়ে প্যাক তৈরী করে মুখে লাগিয়ে রাখুন । ১৫-২০ মিনিট লাগিয়ে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কাঁচা হলুদের প্যাকঃ ত্বক ফর্সা করার জন্য সেই আদিকাল থেকেই কাচাঁ হলুদের ব্যবহার চলে আসছে । কাঁচা হলুদের সাথে দুধ মিশিয়ে ত্বকে লাগানোর পরে ২৫-৩০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন আর পান ফর্সা ও লাবন্যময় ত্বক ।

এছাড়া, রাতে ঘুমানোর আগে মুখের জন্য ভালো মানের নাইট ক্রীম ও বডিতে ময়েশ্চারাইজার সমৃদ্ধ লোশন লাগান । ত্বকের শুষ্ক ভাব কমে ত্বক হবে নরম ও কোমল।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102