সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪০ পূর্বাহ্ন

হিজাব ইস্যুতে ইরানে চলমান বিক্ষোভে নিহত ৮

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
  • ৮ বার পাঠিত
হিজাব ইস্যুতে ইরানে চলমান বিক্ষোভে নিহত বেড়ে ৫০

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানে পোশাকবিধি না মানায় আটক নারীর মৃত্যুর প্রতিবাদে চলমান বিক্ষোভে অন্তত ৮ জন নিহত হয়েছেন। দেশটির গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) উত্তাল ছিল ইরানের অর্ধশতাধিক শহর। বিক্ষোভকারীদের মধ্যে অনেকেই হিজাব খুলে প্রতিবাদ জানিয়েছেন। বিক্ষোভকারীদের লাঠিপেটা ও টিয়ারগ্যাস ছুড়েছে পুলিশ।

সম্প্রতি, সঠিকভাবে হিজাব না পরার কারণে মাশা আমিনিকে (২২) আটক করে ইরানের নৈতিকতা পুলিশ ‘গাশত-ই এরশাদ’। এরপরই তিনি অসুস্থ হয়ে পড়েন। গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।এ ঘটনায় গত শনিবার থেকে ইরানের পশ্চিমাঞ্চলে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। মাশা আমিনিকে পুলিশি হেফাজতে মারধর করার অভিযোগ করেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারী-পুলিশ সংঘর্ষে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। এ নিয়ে গত পাঁচ দিনে অন্তত ৮জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন বিক্ষোভকারীদের অনেকে। এ ছাড়া বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ।

এদিকে, মাহসা আমিনির মৃত্যুতে নিজেদের কোনো দায় নেই বলে দাবি ইরানের পুলিশের। তারা জানায়, আগে থেকেই অসুস্থ ছিলেন মাশা। তবে, তার পরিবার দাবি করেন মরদেহে আঘাতের চিহ্ন রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102