সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:২৪ পূর্বাহ্ন

৭৭ দিনে দেশে রেমিট্যান্স এসেছে সাড়ে ৫৫ হাজার কোটি টাকা

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১৩ বার পাঠিত
৭৭ দিনে দেশে রেমিট্যান্স এসেছে সাড়ে ৫৫ হাজার কোটি টাকা

অর্থ ও বাণিজ্য ডেস্কঃ চলতি ২০২২-২০২৩ অর্থবছরে দেশে জুলাই থেকে শুরু করে ৭৭ দিনে (১ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর) রেমিট্যান্স এসেছে ৫ দশমিক ১৪ বিলিয়ন ডলার অর্থাৎ ৫৫ হাজার ৫৪২ কোটি টাকা। চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৫ দিনেই ১ বিলিয়ন ডলার অর্থাৎ ১০ হাজার কোটি টাকা রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দর ১০৮ টাকা করে ধরা হয়েছে।    

গতকাল রবিবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত রেমিট্যান্সের সাপ্তাহিক তথ্যসুত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত রেমিট্যান্সের সাপ্তাহিক তথ্যসুত্রে দেখা যায়, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৫ দিনে (১ থেকে ১৫ সেপ্টেম্বর) ১০০ কোটি ৮৭ লাখ (১ বিলিয়নের বেশি) ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। গত বছরের একই সময়ে এসেছিল ৮৬ কোটি ৩৫ লাখ ডলার। শতাংশ হিসাবে বেড়েছে প্রায় ১৭ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার (২.১ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা, যা ছিল গত ১৪ মাসের মধ্যে সবচেয়ে বেশি। আর গত বছরের জুলাই মাসের চেয়ে বেশি ছিল ১২ শতাংশ। পরের মাস আগস্টে আসে ২০৩ কোটি ৭৮ (২.০৪ বিলিয়ন) ডলার। প্রবৃদ্ধি হয়েছিল ১২ দশমিক ৬০ শতাংশ। এই দুই মাসে (জুলাই-আগস্ট) মোট রেমিট্যান্স এসেছিল ৪১৩ কোটি ৪১ লাখ (৪.১৩ বিলিয়ন) ডলার। গত অর্থবছরের একই সময়ের চেয়ে যা ছিল ১২ দশমিক ৩০ শতাংশ বেশি।

গত ২০২১-২২ অর্থবছরের এই আড়াই মাসে অর্থাৎ ৭৭ দিনে ৪৫৪ কোটি ৪৯ লাখ (৪.৫৪ বিলিয়ন) ডলারের প্রবাসী আয় দেশে এসেছিল। এ হিসাবে আলোচ্য সময়ে রেমিট্যান্স প্রবাহে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ১৫ শতাংশ।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ডলারের দর ১০৮ টাকার প্রভাব পড়েছে রেমিট্যান্সে। আগামী দিনগুলোতে এই ইতিবাচক ধারা অব্যাহত থাকবে। গত দুই মাসের (জুলাই-আগস্ট) মতো সেপ্টেম্বর মাসেও দুই বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আসবে বলে আমরা আশা করছি।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102