সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:২৩ পূর্বাহ্ন

প্রচণ্ড রোদে মাথাব্যথা হলে ঘরোয়া বামেই মিলবে মুক্তি!

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: শনিবার, ২০ আগস্ট, ২০২২
  • ২৬ বার পাঠিত
প্রচণ্ড রোদে মাথাব্যথা হলে ঘরোয়া বামেই মিলবে মুক্তি !

লাইফস্টাইল ডেস্কঃ বাড়ছে রোদের তীব্রতা। আর এই সময় প্রখর রোদে ঘোরাঘুরি করলে মাঝেমধ্যেই মাথার যন্ত্রণায় ভুগেন অনেকে। অনেকেই সামান্য মাথা যন্ত্রণা হলেই ব্যথানাশক ওষুধ খেয়ে ফেলেন। তাতে সাময়িক স্বস্তি মিললেও এই অভ্যাস কিন্তু মোটেই ভালো নয়। সামান্য মাথব্যথা হলে ঘরোয়া উপায়ে কমিয়ে ফেলা যায় এই যন্ত্রণা। মাত্র দু’টি উপকরণ দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলা সম্ভব ব্যথানাশক বাম।  চলুন জেনে নেয়া যাক কীভাবে বানানো যায়-

ঘরে বাম বানাতে যা যা লাগবেঃ   

১। খাঁটি নারকেল তেল এবং ২। ল্যাভেন্ডারের এসেনশিয়াল তেল

যেভাবে বানাতে হবে বামঃ 

একটি পাত্রে নারকেল তেল গরম করে নিতে হবে। তেল গলে পুরোপুরি তরল হয়ে গেলে, তার মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে হবে। এ বার ওই মিশ্রণ কোনও কাচের শিশিতে রেখে ঠান্ডা করে নিতে হবে। ফ্রিজে রেখে একটু জমিয়ে নিতে পারলে ভালো হবে । এর পরে যখন মাথা যন্ত্রণা হবে শিশি থেকে এই বাম একটু নিয়ে কপালে লাগিয়ে নিলেই ব্যথা কমে যাবে।

যে বিষয় খেয়াল রাখতে হবেঃ 

এসেনশিয়াল তেল প্রাচীন কাল থেকেই ব্যথা প্রতিরোধক হিসেবে ব্যবহার করা হয় থাকে। এর গন্ধ মস্তিষ্কের স্নায়ুগুলোকে শান্ত করে, মানসিক ক্লান্তিভাব কমায়। আর এর জেড়েই মাথাব্যথার সমস্যা থেকে রেহাই মেলে।

তবে অনেকের আবার নানা এসেনশিয়াল তেলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তাই মাথায় ব্যবহারের আগে হাতের তালুতে অল্প পরিমাণে লাগিয়ে দেখে নিন কোনো সমস্যা হচ্ছে কি না। না হলে তবেই কপালে লাগাবেন। নিয়মিত মাথাব্যথার সমস্যা হলে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তখন ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখা যাবে না।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102