সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:০৬ পূর্বাহ্ন

বৃহস্পতি গ্রহকে নতুন করে চেনাল জেমস ওয়েব টেলিস্কোপ !

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
  • ২৬ বার পাঠিত
বৃহস্পতি গ্রহকে নতুন করে চেনাল জেমস ওয়েব টেলিস্কোপ !

সিএনবিডি ডেস্কঃ বৃহস্পতি গ্রহকে নতুন করে চিনিয়েছে জেমস ওয়েব টেলিস্কোপ। সম্প্রতি টেলিস্কোপ-এর পাঠানো ছবিতে বৃহস্পতির নতুন রূপ। ছবিতে বৃহস্পতিতে হালকা নীল রংয়ের আভা। সৌরমণ্ডলের সব থেকে বড় গ্রহের মেরুপ্রভাও ধরা পড়ছে জেমস ওয়েব টেলিস্কোপের পাঠানো ছবিতে। এত ভাল, বিস্তারিত ছবি মিলবে আগে আশা করেননি, বলছেন বিজ্ঞানীরা। এই ছবির সাহায্যে বৃহস্পতির রিং, ক্ষুদ্র উপগ্রহের বিস্তারিত তথ্য মিলেছে বলে বিজ্ঞানীরা দাবি করেছে।

জেমস ওয়েব টেলিস্কোপে তোলা এই ছবিতে বৃহস্পতিতে হালকা নীল রংয়ের আভা। সৌরমণ্ডলের সর্ব বৃহৎগ্রহের মেরুপ্রদেশ জুড়ে অপূর্ব এক মায়াবী আভাও ধরা পড়েছে এই ছবিতে। সেইসঙ্গে বৃহস্পতির পরিমণ্ডলের ঝড়, তীচব্র তাপমাত্রার প্রমাণও মিলেছে।

প্রসঙ্গত, জেমস ওয়েব টেলিস্কোপ পৃথিবীর থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে। ইনফ্রারেড রশ্মি যা মানুষের চোখে পড়ে না , তা দিয়েই ছবি তোলে এই টেলিস্কোপ। ৬.২ টন ওজনের এই টেলিস্কোপে ১৮ টি ষড়ভূজ আয়না রয়েছে। মহাজাগতিক আলোর খেলা সেই আয়নাতেই ধরা পড়ে, আর সেখান থেকেই তথ্য সংগ্রহ হয়। সেই তথ্য একসঙ্গে করেই তৈরি হয় বহ্মাণ্ডের অজানা ছবি।

গত জুলাই মাসে এই টেলিস্কোপের তোলা বিশ্বের প্রাচীনতম ছবি প্রকাশ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ১৩০০ কোটি বছর আগের ছবির পর এবার বৃহস্পতির নতুন ছবি। বারবার মহাকাশকে জানার অজানা দরজা খুলে দিচ্ছে এই জেমস ওয়েব টেলিস্কোপ।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102