রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৭:০২ অপরাহ্ন

ভারতে ২৪ ঘণ্টায় বৃষ্টি-বজ্রপাতে মৃত্যু বেড়ে ৩৬ জন

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৪০ বার পাঠিত
শ্রীমঙ্গলে বজ্রঘাতে দু'জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের উত্তরাঞ্চলে প্রবল বৃষ্টি ও বজ্রপাতে ২৪ ঘণ্টায় অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে শুধু বজ্রপাতের কারণে। বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে রাজধানী নয়াদিল্লি ও হরিয়ানার গুরুগ্রামে। এতে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। খবর আল জাজিরা।

টানা কয়েক দিনের ভারি বৃষ্টিতে এরই মধ্যে ভয়াবহ বন্যার সঙ্গে দেখা দিয়েছে ভূমিধস। ক্ষতির মুখে পড়েছে অনেক ঘরবাড়ি। বন্ধ ঘোষণা করা হয়েছে শহর দুটির সব স্কুল ও কলেজ। বৃষ্টিপাত অব্যাহত থাকায় পরিস্থিতি মোকাবিলায় সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন।

টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন প্রান্তে দেখা দিয়েছে জলাবদ্ধতা। যার কারণে রাস্তায় দেখা যায় গাড়ির দীর্ঘ লাইন। এতে অফিসগামীসহ যানজটের ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

স্থানীয় এক বাসিন্দা বলেন, গতকালও (শনিবার, ২৪ সেপ্টেম্বর) চার ঘণ্টা জ্যামে বসে ছিলাম। বৃষ্টির পানির কারণে রাস্তার পরিস্থিতি অনেক খারাপ। রাস্তাগুলো ডুবে গেছে। এ পরিস্থিতিতে রাস্তায় বের হওয়া অনেক ভোগান্তির।

রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যে গত পাঁচ দিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে নিজেদের কীভাবে রক্ষা করতে হবে, এ বিষয়ে নির্দেশিকা দিয়েছে সরকার। বর্ষা মৌসুমে ভারতে বৃষ্টিপাতের সঙ্গে প্রচুর বজ্রপাত হয়। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর ভারতে বর্ষাকাল। জানা যায়, গত কয়েক বছর ধরে ভারতে অস্বাভাবিক বজ্রপাত হচ্ছে এবং এর কারণে মৃত্যুর হারও বাড়ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ের বজ্রপাতের ঘটনা বিশ্লেষণ করে দেখা যায়, শহরাঞ্চলে বজ্রপাতের ঘটনা আরও সাধারণ হয়ে উঠছে। এর ফলে মানুষজনের মাঝে উদ্বেগও বাড়ছে। এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, বন উজাড়, জলাশয় কমে যাওয়া, দূষণসহ জলবায়ু পরিবর্তনের প্রভাবে বজ্রপাতের ঘটনা বাড়ছে।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102