রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৫:৩৮ অপরাহ্ন

রান্নায় তেলের ব্যবহার কমাতে মেনে চলুন কিছু কৌশল

মাহমুদা ইয়াসমিন
  • আপডেট টাইম: মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ১৩৭ বার পাঠিত
ভোজ্যতেলের দাম আরও একধাপ কমার সুখবর দিলেন বাণিজ্যমন্ত্রী

লাইফস্টাইল ডেস্কঃ রান্নায় অতিরিক্ত তেলের ব্যবহার স্বাস্থ্যের পক্ষে যে কতটা ক্ষতিকর সে সম্পর্কে আমরা সকলেই জানি। কিন্তু তেল-মশলা দিয়ে কষিয়ে রান্না না হলে আবার আমাদের খাওয়া ঠিক জমে না। আর তাই তো ক্ষতিকর জেনেও তেলের ব্যবহার আমরা ছাড়তে পারি না। এর ফলস্বরুপ হজমের সমস্যা, পেট খারাপ-সহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়৷ সেই সঙ্গে মেদ বৃদ্ধি হতে থাকে শরীরে।

হাজার চেষ্টা করেও যারা রান্নায় কিছুতেই তেলের পরিমান কমাতে পারছেন না তাদের জন্য রান্নায় তেলের ব্যবহার কমাতে রইলো কিছু কৌশলঃ

ননস্টিক কড়াই ব্যবহার করুন:  এতে তেল খুব কম লাগে। আর রান্না তলায় লেগেও যায় না। এই কড়াইতে অল্প তেলে ঢাকা দিয়ে রান্না করলে চটজলদি রান্না করা যায়। আর খাবারের স্বাদও দারুণ হয়। মাছ ভাজা থেকে সব মাংস এবার থেকে সব রান্নাই ননস্টিক কড়াইয়ে অল্প তেলে বানিয়ে ফেলা যায়। তবে ননস্টিক কড়াই অবশ্যই ভালো মানের হতে হবে।

আগে থেকে মশলা মাখিয়ে রাখুন:  রান্নার বেশ কিছুক্ষণ আগে মাছ, মাংস কিংবা অন্যান্য খাবারে মশলা মাখিয়ে রেখে দিন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলও কম লাগে। দই ব্যবহার করা যেতে পারে তাহলে রান্নায় খুব বেশি তেল না দিলেও হয়।

চামচে মেপে তেল দিন:  রান্নায় অতিরিক্ত তেল দিলেই যে তার স্বাদ বেড়ে যায় এটা সম্পুর্ন ভুল ধারনা। যেই বোতলে তেল রাখা থাকে সেখান থেকেই সরাসরি তেল নিয়ে আমরা রান্নায় ব্যবহার করি। আর তাই এ ক্ষেত্রে রান্নায় তেল অনেক ক্ষেত্রেই বেশি পরে যায়। তাই চামচে মেপে তেল ব্যবহার করাই ভাল। ডুবো তেলে রান্না না করে, অল্প তেলে ঢেকে রান্না করুন।

বেক করুন:  বেকিং পদ্ধতিতে রান্না করলে তেল অনেকটাই কম লাগে। আর তাই তেলের ব্যবহার কমাতে মাছ, মাংসে মশলা মাখিয়ে বেক করে নিতে পারেন। সামান্য পরিমান তেল কিংবা মাখনেই বেক করা যায়।


ভাপে রান্না করুন:  যে কোনও সবজি ভাজার আগে ভাপিয়ে নিন। এতে রান্না করতে যেমন কম সময় লাগে তেমনই কিন্তু তেলও খুব কম লাগে। বজায় থাকে পুষ্টিগুণও। মাছ, ডিম, পনির কিংবা মুরগির বিভিন্ন পদও ভাপেই রান্না করা যায়। আর এই পদ্ধতিতে রান্না করলে তেলের সাশ্রয় হয়।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102