বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৮ অপরাহ্ন

অধিনায়ক তামিম ইকবালের জন্মদিন ও হতাশা

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ২১৭ বার পাঠিত
অধিনায়ক তামিম ইকবালের জন্মদিন ও হতাশা

সিএনবিডি ডেস্কঃ বাংলাদেশেরএক উজ্জ্বল নাম তামিম ইকবাল খান। দেশের ইতিহাসের সেরা এই ওপেনার ১৯৮৯ সালের ২০ মার্চ পৃথিবীতে এসেছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক। আজ তাঁর নিজের জন্মদিনে তিনি স্বমহিমায় জ্বলে উঠবেন এমনটাই প্রত্যাশা করেছিলেন ভক্তরা। তবে নিরাশ করেছেন তামিম ইকবাল।

আজ শনিবার ডানেডিনে তিন ম্যান সিরিজের প্রথম খেলায় ১৬ মিনিট ক্রিজে থেকে ১৫ বলে করেন ১৩ রান। ছক্কার পর একটি চারও আসে তার ব্যাট থেকে। আর বোল্টের বলেই এলবিডব্লিউ হয়ে বিদায় নেন এই ওপেনার। বাংলাদেশের ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৩১ রানে। মাত্র ২ উইকেট হারিয়ে সহজ লক্ষ্য তুলে নিয়েছে নিউজিল্যান্ড। ২১.২ ওভারে ১৭২ বল হাতে রেখে ম্যাচটি নিজেদের করে নেয় কিউইরা। ৮ উইকেটে জয় তুলে তিন ম্যান সিরিজ ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

তবে ম্যাচের আগে ডমিঙ্গো বলেছিলেন, তিন ফরম্যাটের মধ্যে তার দল সবচেয়ে সেরা ওয়ানডে ক্রিকেটে। এখানেও হতাশ হতে হচ্ছে দক্ষিণ আফ্রিকার এই কোচকে। ৩ ম্যাচ সিরিজের প্রথমটিতেই ৮ উইকেটের বড় হার নিয়ে মাঠ ছাড়তে হলো সফরকারীদের।

বাংলাদেশের দেয়া ১৩২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন ডানহাতি ওপেনার মার্টিন গাপটিল। মোস্তাফিজুর রহমানের করা প্রথম ওভারেই তিনি চার-ছয়ের মারে তুলে নেন দশ রান। দলীয় পঞ্চাশ রান পূরণ করতে নেন মাত্র ৫ ওভার। তবে তাকে বেশিদূর যেতে দেননি তাসকিন আহমেদ। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথমবারের মতো তাসকিনকে আক্রমণে আনেন অধিনায়ক তামিম ইকবাল। সেই ওভারের তৃতীয় বলে বড় শট হাঁকানোর চেষ্টায় কট বিহাইন্ড হন গাপটিল। আউট হওয়ার আগে ৩টি চার ও ৪টি বিশাল ছয়ের মারে মাত্র ১৯ বলে করেন ৩৮ রান।

উদ্বোধনী জুটি ভাঙার পর তিন নম্বরে ব্যাট করতে আসেন অভিষিক্ত ডেভন কনওয়ে। আরেক ওপেনার হেনরি নিকলসের সঙ্গে দ্বিতীয় উইকেটে যোগ করেন ৬৫ রান। দলের জয়ের জন্য মাত্র ১৩ রান বাকি থাকতে হাসান মাহমুদের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচে পরিণত হন ৫২ বলে ২৭ রান করা কনওয়ে। অপর প্রান্তে দুই উইকেট পড়ে গেলেও নিজের প্রান্তে অবিচল ছিলেন নিকলস। ফিফটি থেকে মাত্র ১ রান দূরে থাকতে ম্যাচ শেষ হয়ে যায়। ইনিংসের ২২তম ওভারের জোড়া চার মেরে ম্যাচ শেষ করেন আরেক অভিষিক্ত উইল ইয়ং। নিকলস অপরাজিত থাকেন ৫৩ বলে ৪৯ রান করে। ইয়ং করেন ৬ বলে ১১ রান।

এদিকে ৮.৫ ওভারে ২৭ রান দিয়ে চার উইকেট তুলে ম্যাচ সেরা হয়েছেন ট্রেন্ট বোল্ট।

উল্লেখ্য, আগামী ২৩ মার্চ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে দুই দল। ক্রাইস্টচার্চে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭ টায়।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102