শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:৪৮ অপরাহ্ন

অবশেষে করোনামুক্ত হলো পবিত্র মদিনা শহর

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
  • ২০৫ বার পাঠিত
অবশেষে করোনামুক্ত হলো পবিত্র মদিনা শহর

আন্তর্জাতিক ডেস্কঃ অবশেষে পবিত্র মদিনা শহরকে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মুক্ত ঘোষণা করেছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। গত বুধবার সর্বশেষ করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে যাওয়ার পর সৌদি কর্তৃপক্ষ এই ঘোষণা দেয়। খবর গালফ নিউজের।

দেশটির অনলাইন গণমাধ্যম সাবক জানিয়েছে, বুধবার সর্বশেষ করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার ফলে মদিনা প্রদেশ এখন নভেল করোনাভাইরাস মুক্ত।

সৌদি আরবের স্বাস্থ্য কর্তৃপক্ষ সুত্রে জানা গেছে, দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৬১ হাজার পাঁচজন করোনায় আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৩০৭ জন লোকের। আর এ পর্যন্ত সুস্থ হয়েছে ১ লাখ ৫ হাজার ১৭৫ জন।

এদিকে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় গেল রোববার সারাদেশ জুড়ে বলবৎ থাকা কারফিউ তুলে নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এরপরপরই ব্যবসা-বাণিজ্য এবং অফিস খুলে দেয়া হয়।

অন্যদিকে, করোনা নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল সৌদি কর্তৃপক্ষ। তবে সেখানে ধীরে ধীরে জীবন স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করছে সৌদি সরকার।

এছাড়া, সৌদি সরকার এবারের হজ সীমিত পরিসরে করার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করায় এ বছর সৌদি আরবের বাইরে থেকে কেউ আর হজে অংশগ্রহণ করতে পারবে না। শুধু স্থানীয় সৌদি ও সৌদি বসবাসরত বাইরের দেশের লোকজনই শর্তসাপেক্ষে এবার হজে অংশগ্রহণ করত পারবে।

উল্লেখ্য, সৌদি আরবে ২০২০ সালের মার্চ মাসে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর মদিনার আল আইসে ১৩ জন রোগী শনাক্ত হয়। তবে আক্রান্ত ১৩ জনই সুস্থ হয়ে গেছে বলে ওই সময়ে খবরে জানানো হয়েছে। নবী হযরত মুহাম্মদ (স.) এর হিজরতের শহর আল আইসে প্রায় ৩০ হাজার মানুষ বাস করে।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102