মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৬:৪৭ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়া থেকে নিজেদের সার্চ ইঞ্জিন তুলে নেওয়ার হুমকি দিলো গুগল!

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ২২৮ বার পাঠিত
অস্ট্রেলিয়া থেকে নিজেদের সার্চ ইঞ্জিন তুলে নেওয়ার হুমকি দিলো গুগল!

মোঃ মোস্তাফিজুর রহমান, প্রযুক্তি ডেস্ক: সম্প্রতি অস্ট্রেলিয়া দেশটির সংবাদমাধ্যমকে সামনে রেখে একটি নতুন আইন কার্যকর করতে যাচ্ছে। আর বিপত্তিটা বেধেছে তাতেই। নতুন আইনে বলা হচ্ছে, এখন থেকে গুগলকে অস্ট্রেলিয়ায় খবর লিঙ্ক এবং তা ব্যবহার করার জন্য অর্থ ব্যয় করতে হবে। আর দেশটির সরকারের এই সিদ্ধান্তের পরেই নড়েচড়ে বসেছে বিশ্বের অন্যতম সার্চ ইঞ্জিন টেক জায়ান্ট গুগল।

গুগল অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলোর ইন্টেলেকচুয়াল প্রপার্টি ব্যবহার করে যে মুনাফা তোলে তার কোন অংশই দেশটির সংবাদমাধ্যমগুলোকে দিতে সাফ মানা করে দিয়েছে। তারা কার্যত হুমকি দিয়েছে -অস্ট্রেলিয়ার এই প্রস্তাব আইনে পরিণত এবং কার্যকর হলে গুগল দেশটিতে তাদের সার্চ ইঞ্জিন বন্ধ করে দেবে!

এখন প্রশ্ন হচ্ছে, গুগলের এইখানে ব্যবসাটা কোথায়? কীভাবে করে মুনাফা? সংক্ষেপে বলতে গেলে আমরা সবাই জানি যে গুগল নিজস্ব কোনও কনটেন্ট জেনারেট করে না। বরং অনেক ধরনের খবর একটি প্লাটফর্মে নিয়ে আসে, সেগুলোর লিঙ্ক, সার্চের মাধ্যমে রেভিনিউ জেনারেট করে থাকে। একই পথে হাটে গুগল নিউজও। গুগল সার্চ ইঞ্জিনের এই অংশে বহু সংস্থার বহু খবর এক জায়গায় থাকে। আর আমরা যখন তা ভিউ বা সার্ফ করি, তখনি কার্যত লাভের মুখ দেখে টেক জায়ান্ট গুগল। যার কারনেই বিজ্ঞাপনদাতারা আমাদের সার্কফিং করা বহুল ব্যবহারের উপরে অর্থ পরিশোধ করে দেয় গুগলকে।

আর ঠিক এই জায়গাতেই বেঁকে বসেছে অস্ট্রেলিয়া এবং দেশটির সংবাদমাধ্যম। তাদের যারপরনাই আপত্তি রয়েছে গুগলের এই ব্যবসাকে ঘিরে। তারা দেখেছে যে বেশ কয়েক বছর ধরে তাদের সংবাদের সূত্রে একটা মোটা অঙ্কের মুনাফার মুখ দেখেছে গুগল। কিন্তু সংবাদমাধ্যমগুলোর বলতে গেলে তেমন একটা লাভই হয়নি। তাই এবার আইন আসতে চলেছে- গুগল নিউজ এ অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের খবর থাকলে গুগলকে গুনতে হবে অর্থ।

এদিকে, অস্ট্রেলিয়ার এই প্রস্তাবে রাজি নয় গুগল। কাজেই তারা অস্ট্রেলিয়া থেকে তাদের ব্যবসা সরিয়ে নেওয়ার হুমকি দিয়েছে।

এছাড়া, তাদের কাছে আর কোন পথও খোলা নেই বলে সাফ সাফ জানিয়ে দিয়েছেন গুগল অস্ট্রেলিয়ার ভাইস প্রেসিডেন্ট মেল সিলভা।

অন্যদিকে, গুগল স্পষ্ট ভাবে তাদের বক্তব্য জানিয়ে দিলেও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ব্যাপারে কোন ধরণের মন্তব্য করেননি। অস্ট্রেলিয়া হুমকির কোনও জবাব দেয় না, শুধু এটুকু বলেই তিনি ইতি টানতে চাইছেন সব বিতর্কের। তবে দেশের সরকারের মনোভাব যে বেশ অটল তা মরিসনের বক্তব্যে স্পষ্ট। অস্ট্রেলিয়ায় যদি ব্যবসা করতে চাও, তবে এখানকার আইন মেনে চলো এমনটা বলতে পিছপা হননি তিনি।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102