শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৮:২২ পূর্বাহ্ন

আজকের দিনে জন্ম নিয়েছিল ফেসবুক!

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২২৮ বার পাঠিত
আজকের দিনে জন্ম নিয়েছিল ফেসবুক!

প্রযুক্তি ডেস্কঃ আজ ৪ ফেব্রুয়ারী বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। আজ থেকে ঠিক ১৭ বছর আগে অর্থাৎ ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথ চলা শুরু করেছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর আজ বর্তমানে ধীরে ধীরে এটি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গেছে।

কীভাবে জন্ম হলো? 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মার্ক জাকারবার্গ ও তাঁর চার সহপাঠী ক্রিস হিউজেস, এডুয়ার্ডো সেভেরিন, অ্যান্ড্রু ম্যাককলাম ও ডাস্টিন মস্কোভিত্স মিলে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি সাইটটি চালু করেন। এর সমস্ত নির্দেশনা এবং কর্মকৌশল প্রথম তিনিই তৈরী করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করার সময় তিনি শিক্ষার্থীদের পড়াশোনায় সহায়ক ‘কোর্সম্যাচ’ নামে একটি সফটওয়্যার তৈরী করেন। এরপর তৈরী করেন ‘ফেসম্যাশ’ নামে আরেকটি সফটওয়্যার। পরবর্তীতে শিক্ষার্থীদের নাম, ঠিকানা, ছবি ও তাদের সাথে যোগাযোগের বিস্তারিত তথ্য সম্বলিত একটি ওয়েবসাইট তৈরীর পরিকল্পনা করেন মার্ক জুকারবার্গ। এ পরিকল্পনা থেকেই তার হাতে জন্ম নেয় পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও বৃহত্তম সামাজিক যোগাযোগের সাইট ‘ফেসবুক’।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারী হার্ভার্ডের ডরমেটরিতে ‘দ্য ফেসবুক নামে’ এর যাত্রা শুরু হয়। ঐ সালের মাঝামাঝিতে ন্যাপস্টারের অন্যতম প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা শেন পর্কারকে প্রথম প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত করে এই সাইটের যাত্রা শুরু হয় এবং ঐ বছরের জুন মাসে ক্যালিফোর্নিয়ার পারো আলটোতে এর কার্যালয় স্থানান্তর করা হয়। পরের মাসেই পেপ্যালের অন্যতম প্রতিষ্ঠাতা পিটার থিয়েল বিনিয়োগ করেন এই উদ্যোগে। ২০০৫ সালে দ্য ফেসবুক-এর ‘দ্য’ অংশটি বাদ দিয়ে সরাসরি ফেসবুক নামে যাত্রা শুরু করে।

শর্ত রাখা হয়, ১৩ বছরের ঊর্ধ্বে সকলেই এটি ব্যবহার করতে পারবে। ফেসবুক যারা ব্যবহার করবে তারা তাদের নিজস্ব প্রোফাইলে বিভিন্ন ধরনের ছবি, ভিডিও এবং যে কোন তথ্য দ্বারা নিজের ইচ্ছামত সাজাতে পারবে এবং এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের বন্ধুদের সাথে চ্যাট, মেসেজ আদান-প্রদানও করতে পারবে। এছাড়াও প্রত্যেকের প্রোফাইলে ওয়াল আছে, যেখানে সবাই মন্তব্য প্রেরণ করা যাবে। মূলত এই ওয়াল পোস্টিং হ’ল পাবলিক কনভারসেশন। এমনকি এক বন্ধু অপর বন্ধুকে আনফ্রেন্ড, ব্লক ইত্যাদি করতে পারবে। এইসব ফিচার নিয়ে পথ চলা শুরু করে ফেসবুক।

বর্তমানে বিশ্বের ১৪০ কোটির বেশি মানুষ সাইটটি ব্যবহার করেন। এর বর্তমান বাজারমূল্য প্রায় ১৯ লাখ কোটি টাকার বেশী।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102
CNBD.TV