শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫১ পূর্বাহ্ন

ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার, মিলেছে ব্ল্যাক বক্সের সন্ধান

মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ২২৯ বার পাঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ ইন্দোনেশিয়ার নিখোঁজ বোয়িং ৭৩৭-৫০০ মডেলের বিমানটির ফ্লাইট রেকর্ডার, কিছু ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে উদ্ধারকারীরা ৷ আর সাথে মিলেছে ব্ল্যাক বক্সের সন্ধান।

দেশটির সামরিক প্রধান জাহজান্তো শ্রিভিজয়া এয়ারলাইন্সের নিখোঁজ ফ্লাইটটির ব্ল্যাক বক্স রেকর্ডারের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন ৷ তিনি বলেন, দ্রুতই সেটি পুনরুদ্ধার করা হবে ৷ যদিও নির্দিষ্ট কোন সময়সীমা উল্লেখ করেননি ৷

তবে দেশটির নৌবাহিনীর ডুবুরিরা আত্মবিশ্বাস প্রকাশ করেছেন যে তারা সোমবার উদ্ধারকাজ পুনরায় শুরু হওয়ার পর বিমানের দুটি ব্ল্যাক বক্সই উত্তোলন করতে পারবেন।

বিমানের ব্ল্যাক বক্স বা ফ্লাইট রেকর্ডার মূলত ককপিটে কি কথা হচ্ছে এবং বিমানের গতিবিধি সম্পর্কিত তথ্য রেকর্ড করে। বিমান দুর্ঘটনা তদন্তে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গতকাল রোববার (১০ জানুয়ারি) জাকার্তার কাছে সমুদ্রের ২৩ মিটার (৭৫ ফুট) গভীরতা থেকে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধার করেছে ইন্দোনেশিয়ান ডুবুরিরা। খুঁজে পেয়েছেন মানুষের শরীরে অংশবিশেষ আর কাপড় ৷

এর আগে শনিবার (৯ জানুয়ারি) জাকার্তা থেকে ৭ শিশুসহ ৫৬ জন যাত্রী ও ৬ জন ক্রু মোট ৬২ জন যাত্রী নিয়ে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হয় উড়োজাহাজটি।

ইন্দোনেশিয়ার গণমাধ্যম জানিয়েছে, সাগরে মাছ ধরতে যাওয়া অনেক মৎস্যজীবী বিমানটি বিধ্বস্ত হতে দেখেছেন এবং তারা বিমানটির কিছু ধ্বংসাবশেষ, একটি চাকা ও মানবদেহের অংশ উদ্ধারকারী দলগুলোর কাছে হস্তান্তর করেছেন।

এদিকে এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত জাহাজটি বিধ্বস্তের কারণ সম্পর্কে জানা যায়নি। কর্তৃপক্ষ তাদের তল্লাশি কার্যক্রম অব্যাহত রেখেছেন এবং কোনও যাত্রী বেঁচে নেই বলেও আশঙ্কা করছেন তারা। উদ্ধারকাজে ১০টি জাহাজ নামানো হয়েছে এবং এতে নৌ-বাহিনীর ডুবুরিরাও কাজ করছে। উদ্ধারকৃত ধ্বংসাবশেষের অংশগুলো পরীক্ষা করা হচ্ছে।

দেশটির পরিবহনমন্ত্রী বুড়ি কারিয়া সুমাদি বলেছেন, ফ্লাইট এসজে-১৮২ বিমানটি দুপুর ২টা ৩৬ মিনিটে উড্ডয়নের পূর্বে এক ঘণ্টা বিলম্ব করেছিল এবং উড্ডয়নের মাত্র ৪ মিনিট পর ট্রাফিক নিয়ন্ত্রণের সঙ্গে ২৯ হাজার ফুট উচ্চতায় যাওয়ার জন্য যোগাযোগ করে এবং তখন বিধ্বস্ত হয় বিমানটি।

উল্লেখ্য, ২৭ বছর পুরনো এই বিমানটির মডেল বোয়িং ৭৩৭-৫০০ বলে জানা গেছে। এর আগে ২০১৮ সালে জার্কাতায় লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি বিমান বিধ্বস্ত হয়। ওই ঘটনায় বিমানটির ১৮৯ আরোহীর সবাই নিহত হয়। তবে শনিবার যোগাযোগ বিচ্ছিন্ন হওয়া বিমানটির মডেল আরও ‍পুরনো। সূত্র: বিবিসি, এএফপি ও ডয়চে ভেলে। 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102