শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:৩৭ অপরাহ্ন

ইরানে পাঠানো হলো ‘স্পুটনিক-ভি’ টিকার প্রথম চালান

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২২০ বার পাঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার তৈরি করোনার টিকা ‘স্পুটনিক-ভি’ এর প্রথম চালান আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) রাশিয়া থেকে ইরানে পাঠানো হয়েছে।

এদিকে, ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের মুখপাত্র বৃহস্পতিবার ভোরে এর সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিনের প্রথম কার্গো আজ ইরানি বিমান সংস্থা মাহান এয়ারের মাধ্যমে ইরানে পৌঁছে দেওয়া হবে।

অন্যদিকে, রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি আজ মস্কোতে বলেছেন, বিশ্বের ১৬টি দেশে রাশিয়ার তৈরি টিকা ‘স্পুটনিক-ভি’ অনুমোদন পেয়েছে। ইরান ১৬তম দেশ হিসেবে এই টিকা অনুমোদন করেছে। আর এই টিকার প্রথম চালান আজ বিমানে উঠিয়ে দেওয়া হয়েছে।

ইরানি রাষ্ট্রদূত আরো বলেছেন, টিকা তৈরির ক্ষেত্রে ইরান ভালো অবস্থানে রয়েছে। এ কারণে দুই দেশের মধ্যে এই সমঝোতা হয়েছে যে, পরবর্তীতে রুশ টিকা ইরানেই যৌথভাবে তৈরি করা হবে।

রুশ টিকা নিরাপদ কিনা এমন এক প্রশ্নের জবাবে তিনি এর আগে বলেছেন, কয়েক মাস ধরে রুশ টিকা ‘স্পুটনিক-ভি’ মানুষের শরীরে প্রয়োগ করা হচ্ছে। এ পর্যন্ত ৩০ লাখের বেশি মানুষ এই টিকা নিয়েছেন। কোনো খারাপ প্রভাব দেখা যায়নি।

উল্লেখ্য, বিশ্বে রাশিয়াই প্রথম করোনার টিকা তৈরিতে সফল হওয়ার ঘোষণা দেয় এবং তা সেদেশের ওষুধ নিয়ন্ত্রণ বিভাগ অনুমোদন করে। আর গত সপ্তাহে করোনার টিকা কেনার পাশাপাশি যৌথভাবে উৎপাদনের বিষয়ে রাশিয়ার সঙ্গে ইরানের চুক্তি সই হয়।

সুত্রঃ ইরনা। 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102