মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:২৩ পূর্বাহ্ন

এবার ট্রাম্পের সম্মানসূচক ডিগ্রি বাতিল!

মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ২১৩ বার পাঠিত
এবার ট্রাম্পের সম্মানসূচক ডিগ্রি বাতিল!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পকে দেয়া একটি সম্মানসূচক ডিগ্রি বাতিল করেছে পেনসিলভানিয়ার লেহাই বিশ্ববিদ্যালয়। গত ৩০ বছরের বেশি সময় আগে ট্রাম্পকে এই সম্মানসূচক ডিগ্রি দিয়েছিল ওই  বিশ্ববিদ্যালয়। খবর সিএনএনের।

পেনসিলভানিয়ার লেহাই বিশ্ববিদ্যালয় এক সংক্ষিপ্ত ঘোষণায় জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি শুক্রবার এই সিদ্ধান্তের বিষয়ে জানিয়েছে। এ বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের কাছে অনুরোধ জানিয়েছিল সিএনএন। তবে তারা আর কিছু জানায়নি।

ট্রাম্পকে ওই সম্মানসূচক ডিগ্রি ১৯৮৮ সালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় দেয়া হয়েছিল। ট্রাম্পের এই ডিগ্রি বাতিলের পর এটিকে একটি ‘বড় বিষয়’ বলে মন্তব্য করেছেন লেহাই বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের একজন অধ্যাপক জেরেমি লিট্টাউ।

এক টুইট বার্তায় তিনি বলেন, আমাদের অনুষদ, কর্মী, শিক্ষার্থী এবং সাবেক শিক্ষার্থীদের কাছ থেকে পাঁচ বছর ধরে চাপাচাপির পর লেহাই বোর্ড অব ট্রাস্টি অবশেষে সঠিক কাজটি করেছে এবং ডোনাল্ড ট্রাম্পের সম্মানসূচক ডিগ্রি প্রত্যাহার করেছে।

তিনি আরও বলেন, এর ফলে সবকিছু ঠিক হয়ে যাবে না। এখানে ক্ষমতায় থাকাদের জন্য এটা ভাবার বিষয় যে, বহু কারণ থাকা সত্ত্বেও যেটা আরও আগে করার উচিত ছিল সেটা করতে এত সময় লাগলো। যাদের স্বার্থ এবং মূল্যবোধকে ঘিরে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আজ একটি বিজয় পেলাম। আরও কাজ বাকি আছে।

প্রসঙ্গত, ট্রাম্পের সম্মানসূচক ডিগ্রিটি প্রত্যাহার করার জন্য পূর্ববর্তী প্রচেষ্টাও হয়েছিল ২০১৮ সালে, যখন শত শত অনুষদ সদস্যরা তা ফিরিয়ে দেওয়ার পক্ষে ভোট দিয়েছিল, যদিও বোর্ড অফ ট্রাস্টি সে সময় তা করেনি।

উল্লেখ্য, গত বুধবার মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব চালানোর দুইদিন পর লেহাই বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত নিলো। ওই ঘটনায় একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়। ক্যাপিটলে ওই দাঙ্গার পর সেটির নিন্দা জানিয়ে লেহাই বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জন ডি. সাইমন এটাকে ‘আমাদের গণতান্ত্রিক ভিত্তির পর সহিংস হামলা’ বলে মন্তব্য করেছিলেন।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102