সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:১০ অপরাহ্ন

চট্টগ্রাম এসে পৌছালো ৪ লাখ ৫৬ হাজার টিকা

আরাফাত আহমেদ রনি
  • আপডেট টাইম: রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১
  • ২৭২ বার পাঠিত

রবিবার (৩১ জানুয়ারি) সকালে চট্টগ্রাম সিভিল সার্জন এর কাছে হস্তান্তর করা হয় এই ভ্যাক্সিন। দীর্ঘ প্রতীক্ষার পর চট্টগ্রামে পৌঁছেছে ৪ লাখ ৫৬ হাজার ডোজ ভ্যাক্সিন। কোল্ড চেইন বজায় রেখে ৩৮ কার্টুনে আনা এসব ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হয়েছে। একইসঙ্গে তিন পার্বত্য জেলা ও কক্সবাজার জেলায়ও করোনার টিকা বহনকারী গাড়ি রওনা দিয়েছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ভ্যাকসিনের জন্য নগর ও জেলায় অগ্রাধিকার তালিকাভুক্তদের মাঝে এই ভ্যাকসিন প্রদান করা হবে। ইপিআই কর্মসূচির মতো করেই করোনার টিকা প্রদান কর্মসূচিও পরিচালিত হবে।
এদিকে শনিবার (৩০ জানুয়ারি) থেকেই শুরু হয়েছে জেলা পর্যায়ের টিকাদানের সাথে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ। যারা পরবর্তীতে উপজেলা পর্যায়ে গিয়ে অন্যদের প্রশিক্ষণ প্রদান করবেন। জেলা পর্যায়ের এ প্রশিক্ষণে ১৪ উপজেলা থেকে ৭৫ জন স্বাস্থ্যকর্মী অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন সিভিল সার্জন।
সিভিল সার্জন জানান, করোনার টিকাদানে নিয়োজিত থাকবে মোট ৪২টি টিম। টিকাদানকারী হিসেবে ২ জন মিডওয়াইফ, স্টাফ নার্স বা সিনিয়র স্টাফ নার্স এবং ৪ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে প্রতিটি টিমে ৬ জন করে সদস্য থাকবেন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগর এলাকায় সিটি করপোরেশনের তত্ত্বাবধানে এবং উপজেলা পর্যায়ে ইউএনও’র তত্ত্বাবধানে টিকা কার্যক্রম পরিচালিত হবে। টিকা গ্রহণকারীদের রেজিস্ট্রেশনের ওপর ভিত্তি করে ইপিআই স্টোর থেকে মহানগর ও উপজেলা পর্যায়ে টিকা সরবরাহ করা হবে।
ইতোমধ্যে টিকা বিতরণ কার্যক্রম পরিচালনার জন্য ছয়টি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন : জেলা সিভিল সার্জন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর), জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক, সিভিল সার্জন কার্যালয়ের জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট এবং কোল্ড চেইন টেকনিশিয়ান।
নগর এলাকায় প্রাথমিকভাবে ১৫টি টিকাদান কেন্দ্র চূড়ান্ত করেছে চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটি। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নগরীর এ ১৫ কেন্দ্রে করোনার টিকাদান কার্যক্রম চলবে।
প্রাথমিকভাবে নির্ধারিত ১৫ কেন্দ্র হচ্ছে- চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম সেনানিবাস হাসপাতাল, চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতাল, সিটি করপোরেশন জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম নৌ-বাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বিমান বাহিনী হাসপাতাল, চট্টগ্রাম বন্দর হাসপাতাল, চসিক বন্দরটিলা হাসপাতাল, চসিক মোস্তফা হাকিম মাতৃসদন হাসপাতাল, চসিক সাফা মোতালেব মাতৃসদন হাসপাতাল, ইউএসটিসি হাসপাতাল, সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, মা ও শিশু মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102