শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:১৫ অপরাহ্ন

জনসনের এক ডোজের ভ্যাকসিন অনুমোদন দিল এফডিএ

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৮ বার পাঠিত
জনসনের এক ডোজের ভ্যাকসিন অনুমোদন দিল এফডিএ

আন্তর্জাতিক ডেস্কঃ জনসন অ্যান্ড জনসনের এক ডোজের (সিঙ্গেল শট) ভ্যাকসিন আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এটি ফাইজার-বায়োএনটেক ও মডার্নার ভ্যাকসিনের অনুমোদন পর তৃতীয় করোনা ভ্যাকসিন হিসেবে দেশটিতে অনুমোদন পেল।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “আমেরিকানদের জন্য এটা খুব বড় খবর। তবে করোনার বিরুদ্ধে যুদ্ধ এখনো শেষ হয়নি।”

ভারপ্রাপ্ত এফডিএ কমিশনার জ্যানেট উডকক এক বিবৃতিতে জানিয়েছেন, এই ভ্যাকসিনের অনুমোদনে আমেরিকায় ভ্যাকসিনের প্রাপ্যতা সহজতর হলো, প্রায় হাফ মিলিয়ন লোকের জীবন এতে বাঁচবে, এ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে আরো একটি উত্তম হাতিয়ার যুক্তরাষ্ট্র পেল।

ভ্যাকসিনটি প্রস্তুতকারী বেলজিয়ান ফার্ম জ্যানসেন জানিয়েছে, সামনের সপ্তাহেই যুক্তরাষ্ট্রে এ ভ্যাকসিন ব্যবহার শুরু হবে। আগামী জুনের মধ্যে দেশটিতে তারা ১০ কোটি ডোজ সরবরাহ করবে।

জনসনের এক ডোজের এই ভ্যাকসিন অন্যগুলোর তুলনায় দামে যেমন সস্তা পরিবহনও সহজ। এর জন্য কোল্ডচেইন বা অতিশীতল তাপমাত্রার প্রয়োজন পড়বে না, সাধারণ ফ্রিজের তাপমাত্রাতেই সংরক্ষণ করা যাবে মাসের পর মাস।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলে ট্রায়ালে এই ভ্যাকসিন গুরুতর রোগীর ক্ষেত্রে ৮৫ শতাংশের বেশি কার্যকর প্রমাণিত হয়েছে। তবে দক্ষিণ আফ্রিকার নতুন ভেরিয়েন্টের বেলায় এটি ৫৭ শতাংশ এবং সবমিলিয়ে এটি ৬৬ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। সুত্রঃ দ্য গার্ডিয়ান। 

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102