শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ১২:৫২ অপরাহ্ন

জবি থেকেই উপাচার্য নিয়োগের দাবি শিক্ষক সমিতির

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ২২২ বার পাঠিত
জবি থেকেই উপাচার্য নিয়োগের দাবি শিক্ষক সমিতির
যুবায়ের ইবনে জহির, জবি প্রতিনিধিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের মধ্য থেকেই উপাচার্য নিয়োগের দাবি জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)। রোববার শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ্ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান তারা।
বিজ্ঞপ্তিতে তারা বলেন, বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিয়মিত উপাচার্য নাই। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাসহ সার্বিক উন্নয়নের স্বার্থে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দের মধ্য থেকে উপাচার্য নিয়োগ করার জন্য সরকারের নিকট দাবি জানাচ্ছি।
গত ১৮ মার্চ অধ্যাপক ড. মীজানুর রহমানের দ্বিতীয় মেয়াদ শেষে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিনকে চলতি উপাচার্য হিসাবে দায়িত্ব দেয়া হয়। ২০০৫ সালে প্রতিষ্ঠিত রাজধানীর এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১০৮ জন অধ্যাপক আছেন। গ্রেড-১ পদমর্যাদায় আছেন ২৬ জন। তাদের মধ্যে অনেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য, ট্রেজারারসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল পরবর্তী উপাচার্যের জন্য নিজেদের মধ্যে এক ডজনের বেশি একটি নামের তালিকা ইউজিসি, শিক্ষা মন্ত্রনালয়সহ বিভিন্ন জায়গায় দিয়েছেন। এ তালিকায় বিশ্ববিদ্যালয়ের বর্তমান ডিন, সাবেক ডিন, শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, নীল দলের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দের নাম রয়েছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ্ বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনেক সিনিয়র অধ্যাপক রয়েছেন যারা সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তারা বিশ্ববিদ্যালয়ের সব কিছু জানেন। তাদের অনেকেই একাডেমিক ও প্রশাসনিকভাবে অনেক দক্ষ। তাদের মধ্য থেকে উপাচার্য নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ত্বরান্বিত হবে।
শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বর্তমান বয়স ষোল। কৈশোর ছেড়ে বিশ্ববিদ্যালয়টি যৌবনে পদার্পন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের থেকেও অনেক সিনিয়র ও যোগ্য শিক্ষক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রয়েছেন। এখনই সময় নিজেদের মধ্য থেকে উপাচার্য নিয়োগ দেয়ার।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102