মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৬:৪৮ পূর্বাহ্ন

জাফলং বল্লাঘাট পর্যটন এলাকা খাবলে খাচ্ছে চিহ্নিত ‘পাথরখেকো’ নজরুল ও আবির

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
  • ২১২ বার পাঠিত
জাফলং বল্লাঘাট পর্যটন এলাকা খাবলে খাচ্ছে চিহ্নিত ‘পাথরখেকো’ নজরুল ও আবির

মো:আমিন আহমেদ, সিলেট  প্রতিনিধি: সিলেটের গোয়াইনঘাটে পাথর খেকো নজরুল ও আবির খাবলে খাচ্ছে জাফলং বল্লাঘাট পর্যটন এলাকা। ইসিভুক্ত কোয়ারী এলাকা থেকে প্রতিনিয়ত অবৈধ বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করে কামাই করছে কোটি কোটি টাকা।ফলে হুমকির মুখে বল্লাঘাট নদী সংলগ্ন জামে মসজিদ  বসতভিটা, স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানসহ বহুতল বাণিজ্যিক ভবনগুলো প্রতিবন্ধকতায় পড়ে বিঘ্নিত হচ্ছে পর্যটন।

জানা যায়, সম্প্রতি সময়ে একটি প্রভাবশালী মহলের সহযোগিতায় জাফলং লাখেরপাড়ের মৃত নুর মিয়ার পুত্র নজরুল ইসলাম ও আবির হোসেনের নেতৃত্বে এ এরাকায় অবৈধ ভাবে পাথর উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন বোমা মেশিন ও শত শত বারকী নৌকা দিয়ে পাথর উত্তোলনের ফলে ঐতিহ্যবাহী বল্লাঘাট নদী সংলগ্ন জামে মসজিদ ও পার্শ্ববর্তী আদিবাসী সম্প্রদায়ের বসতভিটা,ব্যবসা প্রতিষ্ঠান এবং বহুতল বাণিজ্যিক ভবন অনেকটা হুমকির মুখে পড়েছে। ওই এলাকায় সিলেট জেলা পরিষদের পর্যটন কেন্দ্র থাকায় প্রতিদিন হাজার হাজার ছোট বড় ও শিশু-কিশোর পর্যটকগন বল্লাঘাট হয়ে মসজিদের নীচ দিয়ে নদী ভ্রমন করতে জাফলংয়ের জিরো পয়েন্ট যায়। অবৈধ ভাবে পাথর উত্তোলন করে মসজিদের নীচের রাস্তায় বালু-পাথর মজুদ করায় এই রাস্তা দিয়ে জনসাধারণকে যাতায়াতে নানা দূভোর্গ পোহাতে হচ্ছে।

স্থানীয়রা জানান, সরকারী ইসিভূক্ত এলাকা থেকে পাথর উত্তোলন বন্ধ করতে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনকে অবগত করা হয়েছে। প্রশাসন মাঝে মধ্যে অভিযান পরিচালনা করলে সাময়িক ভাবে কিছু সময় বন্ধ রাখা হলে রাতের অন্ধকারে পুনরায় বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন কাজ চলতে থাকে।

তারা আরো বলেন, এই অবস্থা চলতে থাকলে বল্লাঘাট জামে মসজিদ, পার্শ্ববর্তী অনেকের ব্যক্তি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানসহ বহুতল বাণিজ্যিক ভবন নদী গর্ভে বিলীন হয়ে যাবে। এলাকাবাসী জাফলং এলাকার পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে ইসিভূক্ত নদী এলাকা থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করতে প্রশাসনসহ স্থানীয় সচেতন মহলকে এগিয়ে আসার আহবান জানান।

এ বিষয়ে অভিযুক্ত নজরুল ইসলাম ও আবির হোসেনের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাদের বক্তব্য পাওয়া যায় নি।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নিবার্হী অফিসার তাহমিলুর রহমান সাংবাদিকদের বলেন, সরকারী ইসিভূক্ত কোয়ারী এলাকা থেকে পাথর উত্তোলন বন্ধ করতে প্রশাসন বিভিন্ন সময়ে অভিযান পরিচালনা করে আসছে।

তিনি বলেন, আমরা অভিযোগ পেয়েছি রাতের বেলায় বোমা মেশিন দিয়ে অবৈধ ভাবে পাথর উত্তোলন করা হয়। সরকারী ইসিভূক্ত কোয়ারী এলাকা থেকে পাথর উত্তোলন বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102