সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:১১ অপরাহ্ন

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির একটি আহত নীলগাই উদ্ধার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ২০৯ বার পাঠিত

হুমায়ুন কবির, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় গত মঙ্গলবার সীমান্তবর্তী নাগর নদীর তীর এলাকা থেকে একটি বিরল প্রজাতির আহত নীলগাই (গরু) উদ্ধার করেছেন স্থানীয়রা।

ওইদিন সন্ধ্যা ৬ টার দিকে বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া শালডাঙ্গা এলাকায় পথচারীরা বিরল প্রজাতির নীলগাইটি দেখতে পান। পরে তারা সেটিকে উদ্ধার করে নাক ও গলায় দড়ি দিয়ে বেঁধে রাখেন।
খবর পেয়ে বালয়িাডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান ও স্থানীয় কান্তিভিটা বিজিবি ক্যাম্পের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন। পরে বিজিবি সদস্যরা নীলগাইটিকে নিজেদের হেফাজতে নেন।
ঘটনার প্রত্যক্ষদর্শীরা বলেন, দ্রুতগতিতে আসা নীলগাইটিকে কয়েকজন মিলে উদ্ধার করে পা বেঁধে নিরাপদে রাখে। পরে স্থানীয় চেয়ারম্যান ও বিজিবির কাছে হস্তাস্তর করা হয়।
পাড়িয়া শালডাঙ্গা এলাকার সাদেক বলেন, প্রায় কয়েকদিন ধরে সীমান্তবর্তী নাগর নদীর কাছাকাছি জঙ্গলে নীলগাইটিকে দেখা গেছে। জঙ্গলের পাশে ফসল নষ্ট করলে এদিন কয়েকজন মিলে নীলগাইটিকে ধাওয়া দিলে পালিয়ে যায়। পরে স্থানীয়রা সেটিকে আটক করতে সক্ষম হয়।
এ ব্যাপারে ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হরিপদ দেবনাথ বলেন, ‘বিলুপ্তপ্রায় নীলগাইটি বালিয়াডাঙ্গী উপজেলায় পারিয়া শালডাঙ্গা এলাকা থেকে উদ্ধারের কথা শুনেছি। বর্তমানে স্থানীয় বিজিবির কাছে রয়েছে। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। নীলগাইটির যেন কোনো সমস্যা না হয়, সেদিকে বিশেষ লক্ষ্য রাখা হচ্ছে। দিনাজপুর উদ্যানে নীলগাইটিকে নিয়ে যাওয়া হবে।
বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলী আসলাম জুয়েল বলেন, ‘নীলগাইটিকে এলাকাবাসী আটক করলে কিছুটা অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সুস্থ হলে বন বিভাগের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102