সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:৫০ অপরাহ্ন

নওগাঁর আত্রাইয়ে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী লাঠি খেলা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ২২০ বার পাঠিত

একেএম কামাল উদ্দিন টগর, নওগাঁ জেলা প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর লাঠি খেলা। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসব আনন্দ। কিছুটা সময়ের জন্য প্রাচীন গ্রাম বাংলার আবহে ফিরে যেতে পেরে উচ্ছাসিত হয়ে ওঠেন স্থানীয়রা। গত বৃহস্পতিবার উপজেলার মনিয়ারী ইউনিয়নের মাড়িয়া গ্রামের মাঠে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই প্রাচীন খেলা। কালের ক্রমে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ। গ্রামীন এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দশর্নার্থীরা।

বৃহস্পতিবার দুপুর থেকে পায়ে হেটে আবার কেউবা ভ্যান কিম্বা মোটর সাইকেলে বৃহস্পতিবার মাড়িয়া গ্রামের মাঠে আসতে শুরু করেন। সূর্য পশ্চিম দিগন্তে হেলে পড়তেই শুরু হয় খেলা। ঢাক ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চার পাশে উৎসব মূখর পরিবেশে সৃষ্টি হয়। বাদ্যের তালে তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদশন করে চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ওতাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখতে আগত দশকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারী পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবি করেন দর্শকরা।

এসব দৃশ্য দেখে আগত দর্শকরা ও সমাজ থেকে অন্যায় অপরাধ দূর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান, এই অনুষ্ঠানের প্রধান পরিকল্পনাকারী ও আয়োজক স্থানীয় একটি স্বেচ্ছা সেবী সংগঠন পূনিমা নামে একটি
সংগঠন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলা টি উপভোগ করেন (আত্রাই-রানীনগর)সংসদ সদস্য আলহাজ্ব
মোঃ আনোয়ার হোসেন হেলাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান এবাদ,উপজেলা নিবাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম ও আত্রাই থানা তদন্ত ওসি মোজাম্মেল হক কাজী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত দুলাল, সাধারণ সম্পাদক আক্কাছ আলী,স্থানীয় ইউপি চেয়ারম্যার আল্লা-মা-শেরই বিপ্লব সহস্থানীয় গন্য মাদ্য ক্রিড়ামোদি প্রেমিকগন।

বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা লাঠি খেলায় উপজেলার বিভিন্ন গ্রামের 8টি লাঠিয়াল বাহিনী অংশ গ্রহন করে।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102