সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৮:১১ অপরাহ্ন

“বঙ্গবন্ধু”

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বুধবার, ১৭ মার্চ, ২০২১
  • ২১৭ বার পাঠিত
"বঙ্গবন্ধু"

বাঙালীর মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী চলছে। ১৯২০ সালের এই দিনে টুঙ্গিপাড়ার এক অজ পাড়াগাঁয়ে জন্মেছিলেন বঙ্গবন্ধু। জন্মের পর মা বাবা খোকা বলে ডাকতেন বঙ্গবন্ধুকে। কিছুদিন পর নানা তার আকিকা দিয়ে নাম রাখলেন শেখ মুজিবুর রহমান। বললেন ও একদিন অনেক বড় হবে। কিন্তু কত বড় হবে নানা তা অনুমান করতে পারেননি। বাঙালী স্বাধিকারের আন্দোলন করেছেন বহুদিন। প্রীতিলতা, সূর্যসেন, ক্ষুদিরামসহ অসংখ্য মানুষ সংগ্রাম করেছেন, জীবন দিয়েছেন। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিব একমাত্র নেতা যিনি বাঙালীকে ঐক্যবদ্ধ করতে পেরেছিলেন। নিরস্ত্র বাঙালীকে যূদ্ধের জন্য প্রস্তুত করে তুলেছিলেন।

বাঙালীর একচ্ছত্র নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যৌবন কাটিয়েছেন জেলে স্বাধীকারের প্রশ্নে আপোষ করেননি। মৃত্যুর মূখোমূখি দাড়িয়েছেন বারংবার নির্ভয়ে উচ্চারন করেছেন “আমি বাঙালী, বাংলা আমার ভাষা, বাংলাদেশ আমার দেশ”। কবর খোড়া হয়েছে চোখের সামনে। বঙ্গবন্ধু বলেছেন তোমারা আমাকে মেরে ফেলো দুঃখ পাবোনা কিন্তু আমাকে আমার দেশে মাটিতেই কবর দিও। দেশের মানূষের জন্য এমন আত্মত্যাগ বিশ্বে খুব কম নেতাই দেখাতে পেরেছেন। বঙ্গবন্ধুর অগাধ বিশ্বাস ছিল বাঙালীর উপর। অথচ কিছু ক্ষমতালিপ্সু বেঈমান বিদেশী শত্রুদের সহায়তায় বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করেছে নির্মমভাবে। শুধু হত্যা করেই ক্ষ্যান্ত হয়নি তারা বঙ্গবন্ধুর স্মৃতিচিহ্ন মুছে ফেলতে চেয়েছিল।

কিন্তু ইতিহাস বানানো যায়না ইতিহাস হয়ে যায়। কুলাঙ্গারদের নির্মমতাও ইতিহাস হয়ে গেছে। প্রজন্মের কাছে তারা বেঈমান মিরজাফর নামে চিহ্নিত হয়েছে। জিয়া মোশতাক আর তাদের দোসরদের ইতিহাস বাঙালীর কাছে পরিস্কার হয়ে গেছে। আর বাঙালীর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হয়েছেন বিশ্বনেতার আসনে অধিষ্ঠিত। বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখিয়েছিলেন, তারই সুযোগ্য কন্যা আজ দেশকে সেই লক্ষ্যেই নিয়ে গেছেন। কিন্তু জাতি হিসাবে বাঙালীর দায়বদ্ধতা শেষ হয়নি। নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শে উদ্ভুদ্ধ হয়ে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করার অঙ্গিকার করতে হবে। তবেই কেবল বঙ্গবন্ধুর প্রতি যথাযথ সম্মান দেখানো হবে।বাংলাদেশের স্বাধীনতার সত্য ইতিহাস জানলেই বঙ্গবন্ধুকে জানা যাবে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকিতে সেটাই হোক অঙ্গিকার। ইতিহাসের পাতায় পাতায় রয়ে গেছে এই মহানায়কের বীরত্বগাঁথার স্মৃতি । সেই মুজিবকে যারা অবজ্ঞা করে, অবহেলা করে তাদের বাঙালীত্ব ল্যাবরেটরিতে পরীক্ষা করার দাবী রাখে। মুজিবের জন্মশতবর্ষ উপলক্ষে পিতাকে জানাই বিনম্র শ্রদ্ধা। সালাম জানাই বাঙালীর মহানায়ক সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জয় বাংলা। 

আজিজুর রহমান প্রিন্স, টরণ্টো, কানাডা

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102