শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:৫১ পূর্বাহ্ন

বাংলাদেশে সন্ত্রাস উসকানির দায়ে যুক্তরাজ্যে বাংলাদেশী প্রবাসীর ৩ বছরের কারাদণ্ড

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ১৯৪ বার পাঠিত
বাংলাদেশে সন্ত্রাস উসকানির দায়ে যুক্তরাজ্যে বাংলাদেশী প্রবাসীর ৩ বছরের কারাদণ্ড

সিএনবিডি ডেস্কঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটনে উস্কানির দায়ে যুক্তরাজ্যে এক বাংলাদেশী প্রবাসীকে ৩ বছরের কারাদন্ড দিয়েছে দেশটির আদালত। কারাদন্ড প্রাপ্ত আসামীর নাম মুন্না হামজা (৫০)।  গত ১৯ মার্চ উলউইচ ক্রাউন কোর্ট তাকে তিন অভিযোগের ভিত্তিতে দোষী সাব্যস্ত করে এ রায় দেন বলে ইউকে মেট্রোপলিটন পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দেশটির মেট্রোপলিটন পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকারের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকান্ডে উৎসাহ জোগাতে সামাজিক যোগাযোগমাধ্যমে হামজার পোস্ট নিয়ে এক নাগরিক পুলিশকে জানালে তাকে গ্রেপ্তার করা হয়।

কাউন্টার টেররিজম কমান্ডের প্রধান কমান্ডার রিচার্ড স্মিথ বলেন, ‘এর ফলে সহিংসতা ও সন্ত্রাস উস্কে দেওয়ার মতো আর কোনো কিছু প্রকাশ করা থেকে তাকে আমরা বিরত রাখতে পেরেছি। তা না হলে ভয়াবহ কিছু ঘটে যাওয়ার শঙ্কা ছিল।’

২০১৮ সালের ১৭ মে হামজার আগের দিনের একাধিক পোস্ট নিয়ে সতর্ক করেন একব্যক্তি। কাউন্টার টেররিজম কর্মকর্তারা তদন্ত করে প্রাথমিকভাবে পাঁচটি উদ্বেগজনক পোস্ট খুঁজে পায়। সেসব পোস্টে হামজা বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে মারাত্মক সহিংসতামূলক কর্মকাণ্ড সংঘটনে অন্যদের প্রতি আহ্বান জানান।

এরপরে তারই প্রেক্ষিতে ২০১৮ সালের ৪ জুলাই হামজাকে দক্ষিণ লন্ডন থেকে গ্রেপ্তার করেন লন্ডন মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম কমান্ডের সদস্যরা। সাথে তার কম্পিউটার, ফোন ও মেমোরি কার্ডও জব্দ করে পুলিশ। হামজা ওই সব পোস্ট প্রকাশের দায় স্বীকার করেন এবং পরে জামিন পান।

তবে ২০১৯ সালের ২৮ জানুয়ারি তার বিরুদ্ধে ২০০৬ সালের ‘টেররিজম অ্যাক্ট’ এর ১(২) ধারায় সন্ত্রাসবাদে উৎসাহ যোগানোর চার ধরনের ঘটনায় অভিযোগপত্র দেওয়া হয়। ২০২১ সালের ১৩ জানুয়ারি তিনটি ঘটনায় হামজার বিরুদ্ধে আইন লঙ্ঘনের অভিযোগ আদালতে প্রমাণিত হয়। আরেকটিতে তিনি নির্দোষ সাব্যস্ত হন। এবং গত ১৯ মার্চ তাঁকে ৩ বছরের সাজা দিয়ে জেল হাজতে প্রেরণ করেন আদালত।

সুত্রঃ মেট্রো পুলিশ ইউকে। 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102