মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৬:৪৩ পূর্বাহ্ন

বাঙালির বর্তমান সমাজ ভাবনা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১
  • ২২৭ বার পাঠিত
বাঙালির বর্তমান সমাজ ভাবনা

মোঃ ইব্রাহিম খলিলঃ আমরা বাঙালি। আমরা তবে বীরের জাতি। এক বীরত্বগাঁথা অমর কাব্য রচনা করে আমাদের পূর্বপুরুষেরা এদেশ স্বাধীন করে গেছেন।যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে তারা আমাদেরকে একটি বিশাল ভূখণ্ড উপহার দিয়ে গেছেন আমরা কি -এর ঠিক প্রতিদান দিতে পারছি?

উত্তরে সবাই একবাক্যে স্বীকার করে নিবেন যে,আমরা আমাদের পূর্বপুরুষদের ত্যাগ ও তিতিক্ষার যথার্থ প্রতিদান দিতে পারিনি।বাঙালি এমন জাতি কোনো দোষ স্বীকার করে নিতে রাজি আছি কিন্তু দোষ-ত্রুটি সংশোধন করার ক্ষেত্রে পা দু’খানাকে খুঁটি বানিয়ে নিই। এর অর্থ হলো- আমরা যেমন আছি তেমন থাকবো কোনোরূপ পরিবর্তন হবো না। এই যে একরোখা মনোভাব, অন্যের কথাকে সম্মান জানিয়ে নিজেকে পরিবর্তন না করার যে মানসিকতা- এই একটা কারণে আমরা পৃথিবীর অন্য আট- দশটা সভ্য জাতি থেকে পিছিয়ে আছি।
এবার আসা যাক, বাঙালির বর্তমান সমাজ ভাবনা নিয়ে। এখনকার বাঙালিরা অর্থ,যশ-খ্যাতির পিছনে ছুটতে গিয়ে
দেশপ্রেম,নৈতিকতা,শ্রদ্ধাবোধ,মনুষ্যত্ব, বাঙালির জাতিসত্তা ও ইতিহাস-ঐতিহ্যের কথা ভুলে যেতে বসেছে। শুধু কি তাই?
কি এক মরিচীকার পিছনে ছুটতে গিয়ে সর্বদা চোখে-মুখে অসম প্রতিযোগিতা লেগেই থাকে। যেভাবেই হোক প্রয়োজনে নীতি-নৈতিকতা বিসর্জন দিয়ে হলেও কাড়ি কাড়ি অর্থ চাই।
সমাজ ব্যবস্হায় এটা যেন বিধান হয়ে গেছে,যার অর্থ আছে সে অধিক সম্মানিত। সে ভালো না মন্দ তা বিচার্য বিষয় নয়। বিধান না হলেও অবস্হাদৃষ্টে মনে হয় এটা যেন অলিখিত বিধানে পরিণত হয়েছে। বিত্তশালী দু’চারজন যে দেশপ্রেমিক ও মনুষ্যত্বের অধিকারী নয়, তা কিন্তু নয়।কিন্তু বর্তমান বাঙালি সমাজ ব্যবস্হায় দেখা যায়,অধিকাংশ বিত্তশালী মন্দ লোকটিকেই বিভিন্ন সভায়,সমিতিতে, অনুষ্ঠানে,বিচারকার্যে প্রাধান্য দেয়া হয়।
ফলশ্রুতিতে ,জ্ঞানী,নিষ্ঠাবান,আদর্শবান,দেশপ্রেমিক,সৎ ও মনুষ্যত্ববোধসম্পন্ন মানুষগুলো দেশের জন্যে কাজ করার স্পৃহা হারিয়ে ফেলছেন।
অনেকে বাংলাদেশের অর্থ দিয়ে বিদেশে গাড়ি- বাড়ি করে দিব্যি আরামে আছেন। অনেকে দেশের অর্থ পাচার করছেন।যাদের একটু চোখ- কান ফুটেছে তো পরক্ষণেই এদেশ ত্যাগ করে ভিনদেশে পাড়ি জমাচ্ছেন। অথচ এদেশে তাদের ও তাদের পূর্বপুরুষদের জন্ম হয়েছিল।
এদেশের সবাই যেন দায়সারাভাবে যে যার মতো করে চলছেন। দেশ, মাটি ও মানুষের প্রতি মমত্ববোধ ব্যাপার  যেন কেউ দেখার নেই। আমার মনে হয় না আমার মতো করে এসব ব্যাপারে পূর্বে কেউ লিখেছেন। যাহোক মনে দুঃখ রাখার জায়গা নেই। তাই উগরে এগুলো প্রকাশ করে দিলাম। আমাদের দেশে যেদিন সত্যি সত্যি এসব অনিয়ম থাকবে না, সত্যি বলছি সেদিন যদি মৃত্যুর পূর্বে দেখে যেতে পারতাম, তাহলে অপার শান্তি ও ভালোবাসায় আমার হৃদয় পরিপূর্ণ হতো।  তখন আমার মরন হলেও আর আফসোসের  কিছু থাকবে না। জয় হোক বাংলা ও বাঙালির।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102