মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:১৯ পূর্বাহ্ন

বাড়ছে পৃথিবীর গতি, সংকুচিত হচ্ছে সময়

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১
  • ২২৭ বার পাঠিত
বাড়ছে পৃথিবীর গতি, সংকুচিত হচ্ছে সময়

ডেস্ক রিপোর্ট :  বিগত ৫০ বছরের মধ্যে এখন পৃথিবীর গতি সবচেয়ে বেশি। আর পৃথিবীর গতি বাড়ার সাথে সাথে ধীরে ধীরে সংকুচিত হচ্ছে সময় অর্থাৎ কমছে সময়ের মান। এখন আর ২৪ ঘণ্টায় পৃথিবীর একদিন হচ্ছে না। এর অর্থ গত পাঁচ দশক ধরে পৃথিবীর আবর্তনের গতি বৃদ্ধি পাওয়ায় নীল গ্রহের প্রতিটি দিন এখন ২৪ ঘন্টার চেয়ে কম হয়। এই চমকপ্রদ উদ্ঘাটন করে বিজ্ঞানীরা জানিয়েছেন যে পৃথিবীর আবর্তন স্বাভাবিকের চেয়ে দ্রুত গতির কারণেই বর্তমানে একটি দিনের দৈর্ঘ্য স্বাভাবিক ২৪ ঘন্টার চেয়ে কম হচ্ছে। যদিও পার্থক্যটা খুবই সামান্য। তারপরও কম তো!

গত বছর ২০২০ সালে ১৯৬০ সাল থেকে ২৮টি সবচেয়ে সংক্ষিপ্ত দিন অন্তর্ভুক্ত হয়েছিল এবং এমনকি ২০২১ সালে এই সংখ্যা বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। বিজ্ঞানীদের দাবি, নতুন বছর এই গতি আরও বেশি হতে চলেছে। অর্থাৎ, নিজের অক্ষের উপর পাক খেতে আরও কম সময় লাগবে পৃথিবীর।

সময় এবং তারিখ অনুসারে , গড় হিসাবে পৃথিবী প্রতি ৮৬,৪০০সেকেন্ডে সূর্যের চারিদিকে একবারে ঘোরে, যা ২৪ ঘন্টা বা একটি সৌর দিনের সমান।

বিজ্ঞানীরা পর্যবেক্ষন করে জানিয়েছেন, ২০২১ সালের ছোট দিনটি ৮৬,৪০০ সেকেন্ডের চেয়ে ০.০৫ মিলি সেকেন্ডের চেয়ে কম হবে। পুরো বছর ধরে, পারমাণবিক ঘড়িগুলির (যা ১৯৬০সাল থেকে দিনের দৈর্ঘ্যের অতি-সুনির্দিষ্ট রেকর্ড রেখে চলেছে) হিসেবে প্রায় ১৯ মিলিসেকেন্ডের ব্যবধান হবে।

এদিকে লাইভ সায়েন্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, “রেকর্ডে সবচেয়ে দ্রুততম ২৮ দিন (১৯৬০ সাল থেকে) সবই ঘটেছিল ২০২০ সালে, ওই বছর পৃথিবী তার অক্ষের চারপাশে গড় মিলি সেকেন্ডের তুলনায় দ্রুতগতিতে নিজ অক্ষকে আবর্তন করে।”

পারমাণবিক ঘড়ি অনুসারে, গত ৫০ বছর ধরে পৃথিবী একটি ঘূর্ণন সম্পন্ন করতে ২৪ ঘন্টা (৮৬,৪০০সেকেন্ড) এর চেয়ে কিছুটা কম সময় নিয়েছে।

অন্যদিকে ডেইলি মেলের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের ১৯ জুলাই পৃথিবীর সবচেয়ে সংক্ষিপ্ত দিনটি রেকর্ড হয়েছিল ২৪ ঘন্টা থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম।

২০২০ এর আগে, সবচেয়ে ছোট দিনটি ২০০৫ সালে ঘটেছিল। ২০০৫ সালের ৫ জুলাই ২৪ ঘণ্টা অর্থাৎ ৮৬ হাজার ৪০০ মিলি সেকেন্ডের চেয়ে ১.০৫১৬ মিলি সেকেন্ড কম ছিল। এখনও পর্যন্ত ওই তারিখেই দিনের দৈর্ঘ্য সবচেয়ে কম ছিল। কিন্তু ২০২০-তে মোট ২৮ বার সেই রেকর্ড ভেঙে গিয়েছে। সুত্রঃ ডেইলি মেইল।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102