সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১১:২৭ অপরাহ্ন

মার্কিন নিষেধাজ্ঞা আরোপের হুমকির মুখে মিয়ানমার!

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১
  • ২২৫ বার পাঠিত
মার্কিন নিষেধাজ্ঞা আরোপের হুমকির মুখে মিয়ানমার!

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা জারি হতে পারে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল সোমবার (১ ফেব্রুয়ারি) দেশটির সেনাবাহিনীর হাতে ক্ষমতাশীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দলের নেত্রী অং সান সু চি, প্রেসিডেন্ট মিন্টসহ কয়েকজন নেতাকে আটক ও দেশটিতে সামরিক শাসন জারি করার ঘটনায় ঘটনায় এই হুশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। খবর-এপি। 

আজ মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বাইডেন এ হুমকি দেন এবং দেশটিতে সেনাশাসনের অবসানে আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগের আহ্বান জানান তিনি।

মার্কিন বার্তা সংস্থা এপি তাদের প্রতিবেদনে জানিয়েছে, সেনাবাহিনী ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার ঘটনায় নিন্দা জানান প্রেসিডেন্ট বাইডেন এবং মিয়ানমারের এই ঘটনাকে ‘গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে সরাসরি আক্রমণ’ বলে অভিহিত করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘গণতন্ত্রের পথে এগিয়ে চলা মিয়ানমারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল যুক্তরাষ্ট্র। এখন এ অগ্রগতির বিপরীত হলে আমাদের নিষেধাজ্ঞা আইন এবং ক্ষমতা তাৎক্ষণিকভাবে পর্যালোচনা করবো এবং যথাযথ পদক্ষেপ নেবো। গণতন্ত্র প্রতিষ্ঠায় হুমকি দেখা দিলে যুক্তরাষ্ট্র এটি প্রতিহত করবে।’

উল্লেখ্য, গতকাল সোমবার ভোর রাতে সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ কয়েকজন মন্ত্রীকে আটক করে দেশটির সেনাবাহিনী। পাশাপাশি এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102