সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:১৫ অপরাহ্ন

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রধানের সাথে জেনারেল আজিজ আহমেদের বৈঠক

মোঃ মোস্তাফিজুর রহমান
  • আপডেট টাইম: সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১১ বার পাঠিত

মোঃ মোস্তাফিজুর রহমানঃ যুক্তরাষ্ট্র সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রধান জেনারেল ম্যাক কনভিলের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে তাঁরা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যকার সামরিক সম্পর্ক জোরদার এবং পারস্পরিক সহযােগিতার বিষয়ে বিস্তারিত আলােচনা করেন বলে জানিয়েছে আইএসপিআর।

ছবিঃ আইএসপিআর

আইএসপিআর জানিয়েছে, আলোচনায় বাংলাদেশ সেনাবাহিনী প্রধান দুই দেশের মধ্যে মিলিটারি এক্সপার্ট এক্সচেঞ্জ, জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষীদের মোতায়েন এবং কাউন্টার টেরোরিজম ও সাইবার ওয়ারফেয়ার বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে মার্কিন সেনাবাহিনীর সহযোগিতার বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেন। ভবিষ্যতে মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন সামরিক প্রশিক্ষণে বাংলাদেশ সেনাবাহিনীর অংশগ্রহণ বৃদ্ধি পাবে বলে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান আশা প্রকাশ করেন।

আইএসপিআর আরও জানিয়েছে, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ যুক্তরাষ্ট্র সফরকালে অফিস অফ দ্য সেক্রেটারি অফ ডিফেন্স ফর পলিসি সাউথ ও সাউথ ইস্ট এশিয়ায় আঞ্চলিক প্রতিরক্ষা এবং উভয় দেশের পারস্পরিক সামরিক সহযােগিতা বিষয়েও আলােচনা করছেন।

এছাড়াও, তিনি মার্কিন সেনাবাহিনীর বিভিন্ন সামরিক স্থাপনা ও প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করছেন। উল্লেখযোগ্য সামরিক স্থাপনাসমূহের মধ্যে রয়েছে ইউএস আর্মি সাইবার কমান্ড, ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি কমান্ড, ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড (TRADOC), ম্যানুভার সেন্টার অব এক্সিলেন্স, জরজিয়া এবং জয়েন্ট রেডিনেস ট্রেনিং সেন্টার (JRTC), লুসিয়ানা। সফরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মিলিটারি উপদেষ্টা ও আন্ডার সেক্রেটারি জেনারেলদের সাথেও মতবিনিময় করেন তিনি।

ছবিঃ আইএসপিআর

প্রসঙ্গত, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সদস্য সংখ্যা বৃদ্ধি, বিভিন্ন শান্তিরক্ষা মিশন সুষ্ঠুভাবে পরিচালনা এবং নীতি নির্ধারণী পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়াতে তাঁর এই সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, মার্কিন সেনাবাহিনী প্রধান জেনারেল ম্যাক কনভিলের আমন্ত্রণে সেদেশ সফর করছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। গত ২৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা থেকে রওনা দেন তিনি। সফর শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ আগামী ১২ ফেব্রুয়ারি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সুত্রঃ ডেইলি স্টার, আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102