মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৩৪ পূর্বাহ্ন

মুরাদনগরে ‘সৌর বিদ‍্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ প্রকল্পের উদ্বুদ্ধকরণ সভা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৪৪ বার পাঠিত
মুরাদনগরে 'সৌর বিদ‍্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ' প্রকল্পের উদ্বুদ্ধকরণ সভা

মোঃ খোরশেদ আলম , কুমিল্লা জেলা প্রতিনিধি: কুমিল্লার মুরাদনগরে ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য উপজেলার কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রি কলেজ প্রাঙ্গনে গ্রাহক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ জানুয়ারি বৃহস্পতিবার সকালে নবীপুর (পশ্চিম) ইউপি’র চেয়ারম্যান হাজী কামাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নবায়নযোগ্য জ্বালানি পরিদপ্তরের পরিচালক সাকিব ইবনে সাঈদ। কোম্পানীগঞ্জ পল্লী বিদ‍্যুৎ সমিতির ডিজিএম ফসিউল হক জাহাঙ্গীর এর উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুমিল্লা পল্লী বিদ‍্যুৎ সমিতির জেনারেল ম‍্যানেজার প্রকৌশলী মকবুল হোসেন।

অন‍্যানদের মাঝে উক্ত সভায় আরোও বক্তব্য রাখেন, বদিউল আলম ডিগ্রি কলেজের অধ‍্যক্ষ নুরুল হক, কোম্পানীগঞ্জ পল্লী বিদ‍্যুৎ সমিতির এজিএম ইমতিয়াজ মোহাম্মদ জাহিদ ও ফরিদ উদ্দিন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গাজীউল হক চৌধুরী, ডা: ফারুক আহমেদ, ওয়ারিং ইন্সপেক্টর মানছুর আলম, মোহনা টিভির প্রতিনিধি তৌহিদুর রহমান টিটুসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সম্মানিত গ্রাহক, কৃষকগণ উপস্থিত ছিলেন।

উক্ত সভায় উদ্বুদ্ধ হয়ে ১০ জন গ্রাহক সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প এর সংযোগ নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, ৩, ৫.৫, ৭.৫, ১০, ১৫ ঘোড়া এই ৫ ক্যাটাগরির সাবমারসিবল মটর দ্বারা ২৫টি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প এর সংযোগ প্রদান করা হবে। এতে সেচ লাইসেন্স এর প্রয়োজন হবে। এই পাম্পগুলির প্যাকেজ মুল্যের ৬০% অনুদান হিসেবে দেওয়া হবে এবং ৪০% মুল্য গ্রাহকেরা পরিশোধ করবেন। যার ১০% ডাউন পেমেন্ট হিসেবে প্রদান করতে হবে এবং বাকি অর্থ মাসিক/বাৎসরিক কিস্তিতে ১০ বছরে পরিশোধ করতে হবে। সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিবেশ বান্ধব এবং এই পাম্প এর মাধ্যমে পুকুরে পানি দেওয়া, ধান মাড়াই, ঘাস কাটার মেশিন চালানো, খাবার পানি সরবরাহ করা ইত্যাদি কাজে ব্যবহার করা যাবে।

এছাড়াও অফ সিজনে গ্রীডে বিদ্যুৎ বিক্রি করে এই সংযোগ হতে কৃষকগণ লাভবান হবেন।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102