সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৬:১৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৯ বার পাঠিত
যুক্তরাষ্ট্রের প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন

আন্তর্জাতিক ডেস্কঃ অবশেষে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে যুক্তরাষ্ট্র। চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পুরো ১০৭ দিন পর  গতকাল শুক্রবার প্রত্যাবর্তন করেছে দেশটি।

শুক্রবার জার্মানিতে অনুষ্ঠিত মিউনিখ ভার্চুয়াল সম্মেলনে প্যারিস জলবায়ু চুক্তিতে পুনরায় যোগদানের ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জলবায়ু পরিবর্তন এখন বিশ্বময় অস্তিত্ব-সম্পর্কিত এক সঙ্কট উল্লেখ করে যৌথভাবে মোকাবেলা করতে হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

বিশ্বনেতাদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট বাইডেন বলেন, বায়ু দূষণ ও বিষাক্ত নির্গমণ যথার্থভাবে কমাতে আমাদের দ্রুততার সঙ্গে প্রতিশ্রুতি পালন করতে হবে। সেই লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার জন্য একে অপরের দোষারোপ করতে হবে। আজ প্যারিস চুক্তিতে ফিরে আসার কথা ঘোষণা করছে যুক্তরাষ্ট্র।

বাইডেন আরো বলেন, আমরা ব্যর্থ হলে এর পরিণাম ভয়াবহ হবে। তাহলে আমরা সবাই ক্ষতিগ্রস্ত হব।

এদিকে, এ চুক্তিকে ট্রাম্প প্রশাসন পরোয়া না করলেও বাইডেন প্রশাসন গুরুত্ব সহকারে বিবেচনা করবে বলে প্রত্যাশা করছে বিশ্বনেতারা। জীবন, প্রকৃতি, পরিবেশের বিপন্নতার পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ডিসেম্বরে প্যারিসে কপ ২১ নামের একটি সম্মেলনে প্রথম একটি জলবায়ু চুক্তিতে সম্মত হয় বিশ্বনেতারা। চুক্তির আওতায় বিশ্বের উষ্ণতা বাড়ার হার দুই ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে বিশ্বজুড়ে কার্বন নিঃসরণ কমানোর সিদ্ধান্ত নেয় তারা। এতে স্বাক্ষর করে যুক্তরাষ্ট্রসহ ২শ’টি দেশ। ওই সময় মার্কিন প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা।

উল্লেখ্য, ২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরপরই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেন ডোনাল্ড ট্রাম্প।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102