সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:৫৪ অপরাহ্ন

সারা দেশের ৬৪ জেলায় জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণের সময়সূচি ও তথ্য

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৩২৯ বার পাঠিত
সারা দেশের ৬৪ জেলায় জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণের সময়সূচি ও তথ্য
https://services.nidw.gov.bd

মোঃ মোস্তাফিজুর রহমান: সারা দেশের ৬৪ জেলায় জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণ কার্যক্রম চালাতে যাচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন।

এতদিন ধরে দেশের ভোট দেওয়ার ক্ষমতাসম্পন্ন নাগরিকদের জাতীয় পরিচয়পত্র হিসেবে কাগজের ওপর লেমিনেটিং করা যে আইডি কার্ড ব্যবহৃত হয়ে আসছে তার প্রতিস্থাপন হিসেবে দেওয়া হবে ইলেকট্রনিক চিপ সমৃদ্ধ নতুন প্রযুক্তির জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড)। মেশিন রিডেবল এই কার্ডটিতে ডিজিটাল পদ্ধতিতে নাগরিকের বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকবে যা বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার বিষয়টিকে নিশ্চিত ও আরও সহজতর করে তুলবে।

আর আপনি যদি এখনও স্মার্টকার্ড না পেয়ে থাকেন, তবে কীভাবে? কবে? আপনার স্মার্ট কার্ডটি পাবেন সে সম্পর্কিত তথ্য সম্পর্কে জানতে চাইলে নিচের উপায়গুলো জানুন-

অনলাইনে স্মার্ট কার্ড বিতরণের তথ্য কীভাবে পাবেন?

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে সহজেই আপনি আপনার স্মার্টকার্ড বিতরণ সংক্রান্ত তথ্য জানতে প্রথমেই ভিজিট করুন https://services.nidw.gov.bd/card_distribution ওয়েবসাইটে। এরপর সেখানে NID নম্বর বা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্মতারিখ ও ক্যাপচা ঘরগুলো পূরণ করুন। তারপর ‘কার্ড বিতরণ তথ্য দেখুন’ বাটনে ক্লিক করলে একটি উইন্ডো আসবে যেখানে আপনার স্মার্টকার্ড কবে কোথায় বিতরণ করা হবে তা উল্লেখ করা থাকবে।

তবে খেয়াল করে দেখবেন যদি এরকম লেখা আসে “No data found for: Your card distribution date is not scheduled yet, please try later”, তাহলে বুঝতে হবে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারণ করা হয়নি। কাজেই আর কিছুদিন পরে আবারও একই নিয়মে ট্রাই করবেন আপনার স্মার্টকার্ড পাওয়ার জন্য।

এসএমএসের মাধ্যমে কীভাবে স্মার্ট কার্ড বিতরণের তারিখ ও স্থান সম্পর্কে জানতে পাবেন?

আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID  লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে। তবে মনে রাখার বিষয়টি হলো আপনার NID  নম্বর যদি ১৩ ডিজিটের হয়, তাহলে NID নম্বরের শুরুতে নিজের জন্ম সাল (জাতীয় পরিচয়পত্রে যেটি দিয়েছিলেন) যুক্ত করে নেবেন। এরপর মেসেজটি ১০৫ নম্বরে পাঠালেই (যেকোনো মোবাইল অপারেটর থেকে) ফিরতি মেসেজে আপনার স্মার্টকার্ড বিতরণের সকল তথ্য দেখতে পাবেন।

তবে খেয়াল রাখবেন যদি এরকম উত্তর আসে “Your card distribution date is not scheduled yet, please try later”, তাহলে বুঝতে হবে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারণ করা হয়নি। কাজেই আর কিছুদিন পরে আবারও একই নিয়মে ট্রাই করবেন আপনার স্মার্টকার্ড পাওয়ার জন্য।

এছাড়া, আপনি ১০৫ নম্বরে কল করে সেখানে যেসকল তথ্য আপনাকে দিতে বলবে তা দিয়ে আপনি আপনার স্মার্টকার্ড সংশ্লিষ্ট  সকল তথ্য জানতে পারবেন।

জেনে রাখুনঃ পুরনো ১৩ ডিজিটের জাতীয় আইডিতে প্রথম ডিজিটটি জেলা কোড, পরবর্তী ডিজিট আরএমও কোড, পরবর্তী ডিজিট উপজেলা কোড, পরবর্তী ডিজিট ইউনিয়ন বা দেশের কোড এবং সর্বশেষ ৬ সংখ্যা আপনার একান্ত নিজের জন্য দেওয়া ব্যক্তিগত নম্বর।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102