শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:৪৫ অপরাহ্ন

সিলেটে আবারও মাথাচাড়া দিয়ে উঠছে নিষিদ্ধ ‘জঙ্গি’ সংগঠন হিযবুত তাহরীর

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৪ বার পাঠিত
নিষিদ্ধ ‘জঙ্গি’ সংগঠন হিযবুত তাহরীর

মো.আমিন আহমেদ, সিলেট প্রতিনিধি: নিষিদ্ধ ‘জঙ্গি’ সংগঠন হিযবুত তাহরিরের পোস্টারে ছেয়ে গেছে সিলেট নগরী। গেল বৃহস্পতিবার ও শুক্রবার সরেজমিনে নগরীর বিভিন্ন স্থানে ‘খিলাফত রাষ্ট্র ধংসের একশ বছর’ শিরোনামে সংগঠনটির পোস্টার সাঁটানো দেখা গেছে। এতে দেশের আধ্যাত্মিক রাজধানী খ্যাত শান্ত নগরী সিলেটে আবারও মাথাচাড়া দিয়ে উঠছে নিষিদ্ধ ‘জঙ্গি’ সংগঠন হিজবুত তাহরির- এমন আশঙ্কা প্রকাশ করছেন সচেতন ও ধর্মপ্রাণ মহল। এসব পোস্টারে বিশ্বের একশ শহর থেকে খিলাফত প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়।

পোস্টারে উল্লেখ, ‘খিলাফত রাষ্ট্র ধ্বংসের একশ বছর। বিশ্বের একশ শহর থেকে মুসলিম উম্মাহের প্রতি হিজবুত তাহরিরের আহ্বান- খিলাফত প্রতিষ্ঠা করুন।’

পোস্টারে আরও উল্লেখ, ‘অতপর আবার আসবে খিলাফত, নবুয়্যতের আদলে… আহ্বানে- হিজবুত তাহরির উলাইয়াহ বাংলাদেশ’।

হিজবুত তাহরিরের সাঁটানো পোস্টারে কোনো ফোন নাম্বার বা যোগাযোগের ঠিকানা দেয়া নেই। আছে শুধু একটি ই-মেইল।
তবে এই পোস্টার কে বা কারা কখন-কীভাবে লাগিয়েছে তা জানা যায়নি। বুধবার দিবাগত গভীর রাতে দলের সমর্থকরা এ পোস্টার লাগিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে এ ঘটনার পর থেকে সিলেটের সাধারণ নাগরিকসহ সুশীল ও আলেম সমাজের মাঝে উদ্বেগ বিরাজ করছে।

সচেতন মহল ও আলেমরা বলছেন, সিলেটসহ সারা দেশে প্রায়ই জঙ্গি তৎপরতা দেখা যায়। কিন্তু নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরির যখন প্রশাসনের চোখ এড়িয়ে শান্ত সিলেটে নির্বিঘ্নে তাদের প্রচার চালায়, পোস্টার লাগায়, তখন এই নগরীর নিরাপত্তা নিশ্চিতভাবেই প্রশ্নের সম্মুখীন হয়। নিষিদ্ধ হওয়া সত্ত্বেও যখন কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই প্রকাশ্যে নিজেদেরকে জানান দিতে পারছে তখন খুব শীঘ্রই যে তারা বড় ধরনের ঘটনা ঘটাবে না- তার গ্যারান্টি কী?

বিষয়টি নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দ্রুত পদেক্ষপ নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন সচেতন মহল।
এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস) বি এম আশরাফ উল্যাহ তাহের বলেন, বিষয়টি আমরা এখনও জানি না। তবে দ্রুত খোঁজ নেয়া হবে, কে বা কারা এমনটি করেছে।

বি এম আশরাফ উল্যাহ তাহের আরও বলেন, নিষিদ্ধ সংগঠনগুলোর অপতৎপরতার বিষয়ে সিলেটে পুলিশ সর্বদাই তীক্ষ্ণ নজর রাখে। তাদের কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড বা তৎপরতা শক্তভাবে দমন করে পুলিশ। এ ক্ষেত্রেও ব্যতিক্রম হবে না। খোঁজ নিয়ে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, হিযবুত তাহরির নামের এই সংগঠন বাংলাদেশে কথিত আহলে হাদিস নামধারী গোষ্ঠীর মতাদর্শ প্রচার করে থাকে। এ সংগঠন সহিত আক্বিদার উপর প্রতিষ্ঠিত নয় বলে বিজ্ঞ ও মূল ধারার আলেমদের অভিমত। বিভিন্ন দেশে তাদের কার্যক্রম রয়েছে। বাংলাদেশে তারা ২০০১ সাল হতে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। ২০০৯ সালের ২২ অক্টোবর বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ‘জননিরাপত্তার স্বার্থে’ এ সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে।

এছাড়াও বিশ্বের অনেক দেশে এ সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এরপর থেকে তারা চোরাগুপ্তাভাবে এভাবে দলের প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102