শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:১৮ পূর্বাহ্ন

স্কুল শিক্ষকের তৈরি করা রোবট কথা বলছে ৪৭ ভাষায়!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ২৩৪ বার পাঠিত
স্কুলশিক্ষকের তৈরি করা রোবট কথা বলছে ৪৭ ভাষায়!

আন্তর্জাতিক ও প্রযুক্তি ডেস্কঃ ভারতের এক স্কুলশিক্ষক এমন একটি রোবট তৈরি করেছেন, যেটি ৪৭টি ভাষায় কথা বলতে সক্ষম। স্কুলশিক্ষকের তৈরি করা রোবটের অবলীলায় কথা বলতে পারা এমন রোবট দেখে তাজ্জব লেগে গেছে গোটা দুনিয়া। ওই শিক্ষকের নাম দীনেশ প্যাটেল। খবর- ভারতীয় বার্তা সংস্থা আইএএনএস।

আইএএনএসের খবরে বলা হয়েছে, ‘শালু’ নামের এ রোবট বানাতে খুব কম টাকা খরচ হয়েছে।দীনেশ প্যাটেল মুম্বাই আইআইটির কেন্দ্রীয় বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক। তিনি উত্তরপ্রদেশের জৈনপুর জেলার রাজমালপুর গ্রামে বাস করেন । বলিউডের সিনেমা ‘রোবট’ দেখেই মূলত অনুপ্রাণিত হোন তিনি। এর পর সেখানেই শুরু করেন রোবট বানানোর কাজ শুরু করেন। তিন বছরের চেষ্টায় সফলতা মুখ দেখলেন তিনি। এখন রোবটটি ৯ টি স্থানীয় (ভারতীয়) ভাষা ও ৩৮টি বিদেশি ভাষায় সাবলীল্ভাবে কথা বলতে পারছে।

প্যাটেল আইএএনএসকে বলেন, প্লাস্টিক, কার্ডবোর্ড, কাঠ, অ্যালুমিনিয়াম ইত্যাদি বর্জ্য পদার্থ ব্যবহার করে শালু তৈরি করা হয়েছে। এটি তৈরি করতে তিন বছর সময় লেগেছে। ব্যয় ছিল প্রায় ৫০ হাজার রুপি।

তিনি বলেন, এটি একটি প্রোটোটাইপ রোবট। এর চেনার ক্ষমতা আছে, মনে রাখার ক্ষমতা আছে এবং সাধারণ জ্ঞান, গণিত ইত্যাদি প্রশ্নের উত্তরও দিতে পারে।প্যাটেল জানান, শালু মানুষকে শুভেচ্ছা জানাতে পারে, আবেগ প্রদর্শন করতে পারে, সংবাদপত্র পড়তে পারে, রেসিপি আবৃত্তি করতে পারে এবং আরও অনেক কাজ করতে পারে।

এছাড়া এটি স্কুলে শিক্ষক এবং অফিসে রিসিপশনিস্ট হিসেবেও ব্যবহার করা যেতে পারে বলে জানান দীনেশ প্যাটেল।

 

নিউজটি শেয়ার করুন..

More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2021 CNBD.TV    
IT & Technical Supported By: NXGIT SOFT
themesba-lates1749691102